ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

বিনোদন

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘রেহানা মরিয়ম নূর’

চলতি বছর ৭৪তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে অংশ নিয়ে সাড়া ফেলে দিয়েছিল বাংলাদেশি সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এ বছর বাংলাদেশ থেকে সিনেমাটি বিদেশি ভাষা বিভাগে অস্কারে জমা পড়েছিল।

তবে ৯৪তম অস্কারের আসরের সংক্ষিপ্ত তালিকা থেক বাদ পড়েছেন আজমেরী হক বাঁধন অভিনীত সিনেমাটি।  

বুধবার (২২ ডিসেম্বর) অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় জমা পড়া ৯২টি দেশের চলচ্চিত্র থেকে বাছাই করে প্রাথমিক ভোটের জন্য ১৫টি সিনেমার তালিকা প্রকাশ করেছে। যেখানে পাওয়া যায়নি ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার নাম।

একটি বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এগিয়েছে এই সিনেমার গল্প। যেখানে রেহানা একইসঙ্গে একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক।

‘রেহানা মরিয়ম নূর’ নির্মাণের পাশাপাশি এর চিত্রনাট্য ও সম্পাদনা করেন নির্মাতা সাদ নিজেই। এতে বাঁধন ছাড়া আরও অভিনয় করেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক ও সাবেরী আলমসহ অনেকে। চলতি বছরের ১২ নভেম্বর দেশের প্রেক্ষাগৃহে এটি মুক্তি পায়। ৩০ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে।

এদিকে, ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ৮ ফেব্রুয়ারি। আগামী ২৭ মার্চ হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের মূল আসর অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।