ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ষষ্ঠ বর্ষে নৃত্যদল ‘তুরঙ্গমী’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
ষষ্ঠ বর্ষে নৃত্যদল ‘তুরঙ্গমী’ মঞ্চে পারফর্ম করছেন ‘তুরঙ্গমী’র শৈল্পিক পরিচালক পূজা সেনগুপ্তে

২০১৪ সালে যাত্রা শুরু করে নৃত্যদল ‘তুরঙ্গমী’। গত বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) প্রতিষ্ঠানটি পাঁচ বছর পূরণ করে ষষ্ঠ বছরে পদার্পণ করেছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকার নিউ ইস্কাটনে ‘তুরঙ্গমী’র নিজস্ব স্টুডিওতে দলের সদস্যদের নিয়ে আনন্দ আড্ডার আয়োজন করা হয়। সেখানে বর্ষসেরা তুরঙ্গমী সদস্যের নাম ঘোষণা করা হয়।

প্রতিষ্ঠানটির অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয় ‘প্রস্ফুটিত পাঁচ’ শিরোনামে ১ মিনিটের একটি তথ্যচিত্র।

প্রতিষ্ঠাকাল থেকে দেশে ও দেশের বাইরে মূলধারার গুরুত্বপূর্ণ আয়োজনে নিজেদের কাজ তুলে ধরেছে ‘তুরঙ্গমী’। সে ধারাবাহিকতায় ২০১৮ সালে পুরনো কোরিওগ্রাফিগুলো মঞ্চায়নের পাশাপাশি নতুন কাজ হিসেবে নৃত্যদলটি মঞ্চে আনে সংক্ষিপ্ত প্রযোজনা ‘ফরেভারঃ চির দিনের গান’, ‘হাবেং’ এবং জাতীয় বিদ্যুৎ সপ্তাহের থিম সং কোরিওগ্রাফি।

এছাড়া টেলিভিশনের পর্দায় গত বছর প্রতিষ্ঠানটির অন্যতম কোরিওগ্রাফি ‘অরণ্যা’ আলোচিত হয়। এপ্রিলে ফিলিপাইনের ড্যান্স এক্সচেঞ্জ এবং সেপ্টেম্বরে চীনের ডুঙ্ঘুয়াং আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলনে আমন্ত্রণ পায় ‘তুরঙ্গমী’।

এছাড়া ২০১৮ সালে নৃত্য নিয়ে গবেষণার কাজেও তাদের অংশগ্রহণ ছিল। ‘তুরঙ্গমী’র শৈল্পিক পরিচালক পূজা সেনগুপ্তের নাচ বিষয়ক তিনটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে ভারত, চীন ও রাশিয়ার আন্তর্জাতিক জার্নালে।

অক্টোবর মাসে তুরঙ্গমীর নিজস্ব আয়োজনে রাজধানীর হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারে দর্শনীর বিনিময়ে বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার ‘ওয়াটারনেস’র নবম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। দেশি-বিদেশি দর্শকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুখরিত ছিল সেই আয়োজন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।