ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

বিনোদন

১০৯ দেশের ৫৫০ ছবি নিয়ে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
১০৯ দেশের ৫৫০ ছবি নিয়ে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে শনিবার (৩ ডিসেম্বর)। এদিন বিকেল চারটায় রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে শনিবার (৩ ডিসেম্বর)। এদিন বিকেল চারটায় রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অনুষ্ঠানে আরও থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি চীনের প্রখ্যাত চলচ্চিত্রকার ও বেইজিং ফিল্ম একাডেমির অধ্যাপক ড. শি ফি। থাকছেন উৎসব কমিটির চেয়ারম্যান নাসিরউদ্দীন ইউসুফ ও উৎসব পরিচালক সৈয়দ ইমরান হোসেন কিরমানী।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি ও কানাডার পাঁচটি চলচ্চিত্র দেখানো হবে। আট দিনের এ আয়োজনে রয়েছে ১০৯টি দেশের ৫৫০টি ছবি। থাকছে ২০১৫ ও ২০১৬ সালে বাংলাদেশে নির্মিত চলচ্চিত্রও। এগুলো বাছাই করা হয়েছে প্রায় আড়াই হাজার ছবির মধ্য থেকে।  

নির্বাচিত ছবিগুলো ৪ থেকে ১০ ডিসেম্বর দেখা যাবে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন (প্রতিদিন বেলা ১১টা, ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টা), জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন (প্রতিদিন বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টা) এবং সুফিয়া কামাল মিলনায়তন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন (প্রতিদিন বেলা ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টা)।  

৪ থেকে ৯ ডিসেম্বর ছবি দেখা যাবে বিশ্বসাহিত্য কেন্দ্রে (প্রতিদিন বেলা ৩টা, বিকাল ৫টা ও সন্ধ্যা ৭টা)। ৫ থেকে ১০ ডিসেম্বর প্রদর্শনী হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে (প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১২টা ও বেলা ২টা)।

ঢাকার পাশাপাশি ৩ থেকে ৬ ডিসেম্বর উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শন করা হবে রাজশাহীর লালন মঞ্চ ও বড়কুঠি মঞ্চে। থাকছে ইন্দোনেশিয়ার চলচ্চিত্রকার গ্যারিন নুগ্রহর পাঁচটি ছবি নিয়ে রেট্রোস্পেক্টিভ। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৭ ডিসেম্বর তিনি ও ৫ ডিসেম্বর মাস্টার ক্লাস পরিচালনা করবেন ভারতের নীলোৎপল মজুমদার।

উৎসবের অন্যতম আকর্ষণ ‘ট্রুথ, জাস্টিস অ্যান্ড জেনোসাইড’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা। মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় ৯ ডিসেম্বর বিশ্বসাহিত্য কেন্দ্রে থাকছে এ আয়োজন। একই দিন জাতীয় সেমিনার হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার রুমে। বিষয় ‘সরকার ও মুক্ত চলচ্চিত্র’। বক্তা ড. জাকির হোসেন রাজু।

১০ ডিসেম্বর বিকেলে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজিত উৎসবের সমাপনী অনুষ্ঠানে চারটি বিভাগে দেওয়া হবে পুরস্কার। এগুলো হলো ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ফিকশন), ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ডকুমেন্টারি), নেটপ্যাক (নেটওয়ার্ক ফর এশিয়ান সিনেমা) ও তারেক শাহরিয়ার ইন্ডিপেন্ডেন্ট শর্টস। পুরস্কার হিসেবে থাকছে আর্থিক সম্মাননা, ক্রেস্ট ও সার্টিফিকেট।

১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব উৎসর্গ করা হয়েছে উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরলাল সেন ও সদ্য প্রয়াত কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হককে।

১৯৮৬ সালের আগস্ট মাসে ‘বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম’ গঠন করা হয়। এ বছর সংগঠনটি ৩০ বছরে পদার্পণ করেছে। ১৯৮৮ সালে তারা উপমহাদেশে প্রথম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।