ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভালোবাসাকে দায়িত্ব ভাবছেন ফাহমিদা নবী

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভালোবাসাকে দায়িত্ব ভাবছেন ফাহমিদা নবী ফাহমিদা নবী/ছবি : নূর/বাংল‍ানিউজটোয়েন্টিফোর.কম

‘এতো ভালোবাসা! মনে হচ্ছে, ভালো গান করার জন্য আমার দায়িত্ব বেড়ে গেছে। সংগীত চর্চা অব্যাহত রাখার ইচ্ছেটা আরও বেড়েছে’- বাংলানিউজকে বলছিলেন ফাহমিদা নবী।

সোমবার (৪ জানুয়ারি) তার ৫০তম জন্মদিন। এ উপলক্ষে ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন সকাল থেকে।

গীতিকার, সুরকার ও গায়ক লুৎফর হাসান একটি কবিতা লিখেছেন ফাহমিদা নবীকে নিয়ে। ‘একটা পাখি, গানের পাখি, কণ্ঠ ভরা মায়া/কড়কড়ে সব দুপুর জুড়ে, সজল মেঘের ছায়া/একটা পাখি, গানের পাখি, প্রজাপতির মতো/উড়ে উড়ে ছড়ায় কেমন, ফুলের সুবাস যতো/একটা পাখি, গানের পাখি, হাসিতে মুক্তো হীরে/উজাড় উড়াল সুখের মিছিল, দুঃখ ব্যথার ভিড়ে/একটা পাখি, গানের পাখি, আদ্যোপান্ত পাখি/সেই পাখিটার সব গানেদের, বুকেই পুষে রাখি/একটা পাখি, গানের পাখির আজ এই জন্মদিনে/বেঁধেই দিলাম শুভেচ্ছাপ্রেম, হাজার রকম ঋণে’।   

সরাসরি সম্প্রচারিত হয়েছে আরটিভির ‘তারকালাপ’ ও চ্যানেল আইয়ের ‘তারকাকথন’ অনুষ্ঠানে অংশ নিয়েছেন ফাহমিদা। এরপর ঘরে ফিরে নতুন নতুন কাজের তালিকা জানালেন বাংলানিউজকে।

এখন বেশকিছু মিশ্র অ্যালবামে গাইছেন ফাহমিদা নবী। চলছে প্লেব্যাকও। সামনে আসবে তার নতুন একক অ্যালবাম ‘সাদাকালো’। এর সব গান সুর করেছেন শান। এ ছাড়া নিজের সুরে একক অ্যালবাম ‘আমি পাল্টে যাইনি’র কাজও এগিয়ে চলছে। পাশাপাশি সামিনা চৌধুরীকে নিয়ে সাজাচ্ছেন একট দ্বৈত অ্যালবাম।

ফাহমিদা নবীর প্রথম একক অ্যালবাম ছিলো ‘তুমি তুলনাহীনা’। এর সুর ও সংগীত পরিচালনা করেন নকীব খান। তার অন্য একক অ্যালবামের মধ্যে রয়েছে ‘দুপুরে একলা পাখি’, ‘তুমি কি সেই তুমি’, ‘মনে কি পড়ে না’, ‘স্বপ্ন গল্প’, ‘আকাশ ও সমুদ্র অপার’, ‘আমার বেলা যে যায়’, ‘তবু বৃষ্টি চাই, ‘ইচ্ছে হয়’ প্রভৃতি। সর্বশেষ একক অ্যালবাম নজরুলসংগীত নিয়ে ‘আমারে ছুঁইয়া ছিলে’। এটি বাজারে আনে আনমল রেকর্ডস।

‘আহা!’ ছবিতে ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ গানটি গাওয়ার জন্য সেরা গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ফাহমিদা নবী। তিনি প্রয়াত কণ্ঠশিল্পী মাহমুদুন্নবীর কন্যা।

* ফাহমিদা নবীর নতুন গান
* নারী জাগরণের গানে ফাহমিদা নবী
* বড়পর্দায় একসঙ্গে ফাহমিদা ও বাপ্পা
* দুই বোনের সঙ্গে হঠাৎ দেখা মিতালীর
* ‘অন্যায় আচরণ তাকে আহত করেছিলো’
* তরুণদের নিয়ে সুজেয় শ্যাম ও ফাহমিদা
* পাঁচকন্যার কণ্ঠে ‘আমি ছুঁয়ে দিলেই’
* ঢাকার এক ছবিতে দুই দেশের দশ শিল্পী
* আটলান্টা মাতিয়ে গেলেন ফাহমিদা নবী

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।