ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘আমার দেশে কেন উর্দু-হিন্দি সিনেমা চলবে’?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
‘আমার দেশে কেন উর্দু-হিন্দি সিনেমা চলবে’?

ঢাকা: দেশে শর্তসাপেক্ষে হিন্দি সিনেমা আমদানির পক্ষে সম্মত হয়েছে ঢাকাই চলচ্চিত্রের প্রযোজক, প্রেক্ষাগৃহ মালিক, পরিচালক, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের ১৯ সংগঠন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।

এ চিত্রনাট্যকার গণমাধ্যমকে বলেন, আমরাই একমাত্র জাতি, যারা ভাষার জন্য গুলি খেয়ে ভাষাকে প্রতিষ্ঠিত করেছি।

তিনি বলেন, বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোথাও এমন নজির নেই। এ জন্য মাথা উঁচু করে কথা বলি আমরা। আমার দেশে কেন উর্দু-হিন্দি সিনেমা চলবে?

দেলোয়ার জাহান ঝন্টুর দাবি, বঙ্গবন্ধু বলেছিলেন, তোরা একটা সিনেমা দিতে পারবি? তখন আমরা বলেছিলাম, প্রতি সপ্তাহে একটা করে নতুন সিনেমা দিতে পারব। তখন বঙ্গবন্ধু দৃঢ কণ্ঠে বলেন, যা, হিন্দি চলবে না।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি চলচ্চিত্রবিষয়ক সংগঠনের জোট সম্মিলিত চলচ্চিত্র পরিষদ শর্তসাপেক্ষে অনুমোদনের ব্যাপারে একটি প্রস্তাবনা দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদকে।

সেখানে বলা হয়, শর্তসাপেক্ষে হিন্দি সিনেমা বাংলাদেশে আমদানিতে কোনো আপত্তি নেই তাদের। বিষয়টি প্রধানমন্ত্রীকে জানিয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেন তথ্যমন্ত্রী।

তবে ঝন্টু মনে করেন, প্রধানমন্ত্রী বাংলাদেশে ‘পাঠান’ সিনেমা মুক্তিতে অনুমতি দেবেন না।  

অতীতের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, অনেক দিন আগে এ দেশে যখন উর্দু-হিন্দি সিনেমা চলছিল, তখন চলচ্চিত্রের অনেকেই আমরা বঙ্গবন্ধুর কাছে গিয়েছিলাম। বলেছিলাম, এ দেশে কোনো উর্দু-হিন্দি চলুক- তা আমরা চাই না। বঙ্গবন্ধু সেদিন আমাদের কথা মেনে নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এনএটি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।