ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পাবনা-৪: ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ ৯ সেপ্টেম্বরের আগে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
পাবনা-৪: ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ ৯ সেপ্টেম্বরের আগে নির্বাচন ভবন

ঢাকা: আসন্ন পাবনা-৪ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল প্রস্তুত করে ৯ সেপ্টেম্বরের মধ্যে তালিকা পাঠাতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিল নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৬ সেপ্টেম্বর এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনাটি পাঠিয়েছেন। এতে বলা হয়েছে— অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রসমূহে অভিজ্ঞ প্রিজাইডিং অফিসার নিয়োগের ব্যবস্থা নিতে হবে। নির্বাচন কমিশন কর্তৃক ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ চূড়ান্ত করতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯ অনুচ্ছেদ অনুসারে রিটার্নিং অফিসার তার অধীনস্থ নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগের উদ্দেশ্যে একটি প্যানেল প্রস্তুত করবেন। একাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন নির্দেশনা অনুযায়ী, ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ চূড়ান্ত করতে হবে। এ ক্ষেত্রে ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগের জন্য প্রস্তুতকৃত প্যানেল ৯ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে নির্বাচন কমিশনে।

নির্বাচনের তফসিল অনুযায়ী, এই আসনে ২ সেপ্টেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়। মনোনয়নপত্র বাছাই হবে ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ সেপ্টেম্বর। আর ২৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। করোনা ভাইরাসের কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি। এ ক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সংবিধানে দৈবদুর্বিপাকজনিত ক্ষমতা অনুযায়ী, পরবর্তী ৯০ দিনে ভোট করছে। এ হিসাব অনুযায়ী, এই আসনে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।