ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

মিথ্যা-বিভ্রান্তিকর তথ্য ব্যবস্থাপনা নিয়ে আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
মিথ্যা-বিভ্রান্তিকর তথ্য ব্যবস্থাপনা নিয়ে আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবে ইসি

ঢাকা: মিথ্যা-বিভ্রান্তিকর তথ্য ব্যবস্থাপনা ও ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে করণীয় শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবে নির্বাচন কমিশন (ইসি)। এতে নির্বাচন কমিশন শক্তিশালীকরণ নিয়েও অভিজ্ঞতা বিনিময় হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ১৮ থেকে ১৯ জুলাইয়ের সম্মেলনটি ব্রিটেনের ক্যামব্রিজে অনুষ্ঠিত হবে। এতে ইসির পক্ষ থেকে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান অংশ নেবেন।

সংস্থাটির উপসচিব মো. শাহ আলম এ সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, ক্যামব্রিজ কনফারেন্স অন ইলেকটোরাল ডেমোক্রেসি শিরোনামে ওই সম্মেলনে অংশ নিতে আগামী ১৭ থেকে ২৬ জুলাই ব্রিটেন সফর করবেন মো. আহসান হাবিব খান। সম্মেলন কর্তৃপক্ষ তিনদিনের স্থানীয় থাকা-খাওয়া ও যাতায়াত ব্যয় বহন করবে। বিমান ভাড়া বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন। সম্মেলনে শেষে আগামী ২১ থেকে ২৫ জুলাই পর্যন্ত ব্যয় নির্বাচন কমিশনার নিজেই বহন করবেন।

জানা গেছে, সম্মেলনে বিভিন্ন নির্বাচন কমিশন তাদের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করতে পারবে। এছাড়া পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ে থাকবে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় বৈঠকের সুযোগ।

মূলত কমনওয়েলথভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনগুলোর এ সম্মেলনে সংস্থাগুলো সর্বশেষ আইনি পরিমার্জন, ভোটার শিক্ষণ পদ্ধতি, অংশগ্রহণ, আন্তর্জাতিক সংস্থার ভূমিকা, গণমাধ্যমের ভূমিকা প্রভৃতি নিয়ে অভিজ্ঞতা বিনিময় করবে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।