ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আপিল করে প্রার্থিতা ফিরে পেলেন ঈশ্বরদীর রানা সরদার

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মে ২৭, ২০২৪
আপিল করে প্রার্থিতা ফিরে পেলেন ঈশ্বরদীর রানা সরদার এমদাদুল হক রানা

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদার উচ্চ আদালতে আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেয়েছেন।  

আগামী ২৯ মে নির্বাচনে তার অংশ নিতে আর কোনো বাধা রইল না।

তার প্রতীক ছিল আনারস।

সোমবার (২৭ মে) দুপুরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালতের বিচারক ইকবাল কবীর ও এম আক্তারুজ্জামান এ আদেশ দেন। একই সঙ্গে দ্রুত প্রার্থিতা ফিরিয়ে দিতে নির্বাচন করার জন্য রুল জারি করা হয়েছে।

রোববার (২৬ মে) নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশন (ইসি) তার প্রার্থিতা বাতিল করেন।

তার আগে বৃহস্পতিবার (২৩ মে) ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এই তলবের কথা জানানো হয়।

জানা যায়, সোমবার (১৩ মে) প্রতীক বরাদ্দ হওয়ার পর চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারের পক্ষে মিছিল সমাবেশ করার অভিযোগে প্রার্থিতা বাতিল করে প্রধান নির্বাচন কমিশন। রোববার (২৬ মে) সকাল সাড়ে ১১ টায় ঢাকায় নির্বাচন কমিশন অফিসে সশরীরে উপস্থিত হয়ে কেন প্রার্থিতা বাতিল করা হবে না ব্যাখ্যা দেওয়ার জন্য আনারস মার্কা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদার প্রধান নির্বাচন কমিশনার (ইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে চেয়ারম্যান প্রার্থী ক্ষমা প্রার্থনা করেন।

চরণবিধি লঙ্ঘনের অভিযোগ পর্যালোচনা করে তার প্রার্থিতা বাতিল করে প্রধান নির্বাচন কমিশনার (ইসি)। পরে চেয়ারম্যান পদপ্রার্থী প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে (হাইকোর্ট) আপিল করেন। আদালত যাচাই-বাছাই সাপেক্ষে নির্বাচন কমিশনের রায় খারিজ করে এমদাদুল হক রানা সরদারের প্রার্থিতা বহাল রাখার পক্ষে রায় দেন। উচ্চ আদালতের এই রায়ের ফলে প্রার্থীর উপজেলা নির্বাচনে পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আর কোনো বাধা থাকলো না।

এ ব্যাপারে ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী এমদাদুল হক রানা বাংলানিউজকে বলেন এ রায় শুধু আমার একার না, এ রায় আমার প্রিয় ঈশ্বরদী উপজেলাবাসীর রায়। আমি কিন্তু আমার অধিকারই ফিরে পায়নি, আমার উপজেলার সব শ্রেণীর মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে, এবার তাদের ভোটাধিকার যোগ্য স্থানে প্রদান করতে পারবে।  

রানা সরদার আরও বলেন, আমার সঙ্গে একের পর এক ষড়যন্ত্র করে মিথ্যা, ভিত্তিহীন অভিযোগে বাক্স তুলে ধরেছিল, আমাকে বিড়ম্বনার মাঝে ফেলে রেখেছিল আমি উচ্চ আদালতে আপিল করে ন্যায়বিচার পেয়ে মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আগামী ২৯ মে ঈশ্বরদী উপজেলা পরিষদের নির্বাচনে ঈশ্বরদী উপজেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ তাদের কাঙ্ক্ষিত আনারস প্রতীকে ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবে বলে আশা রাখি।  

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।