ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

মালয়েশিয়াতে এনআইডি কার্যক্রম শুরু জুলাইয়ের প্রথম সপ্তাহে 

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
মালয়েশিয়াতে এনআইডি কার্যক্রম শুরু জুলাইয়ের প্রথম সপ্তাহে 

ঢাকা: প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবার মালয়েশিয়াতেও কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহেই এনআইডি সরবরাহের কর্মসূচিটি চালু করা হবে।

 

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, অন্যান্য দেশের মতো এই দেশটিতেও অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহায়তায় পুরো কার্যক্রমটি পরিচালিত হবে। এজন্য দুটি টিম দেশটিতে যাওয়ার কথা রয়েছে। কারিগরি একটি টিম গিয়ে ওখানকার কর্মকর্তা-কর্মচারিদের প্রশিক্ষণ দিয়ে আসবে। অন্য টিমটি যাবে তাদের তদারকি করতে।  

জানা গেছে, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে তদারকি টিমটি আগামী ২ জুলাই মালয়েশিয়ায় যাওয়ার কথা রয়েছে। তার সঙ্গে দুজন নির্বাচন কর্মকর্তাও যাবেন। তারা সেখানে ৮ জুলাই পর্যন্ত অবস্থান করবেন। অশোক কুমার দেবনাথ এর আগে ইতালিতে এই কার্যক্রম তদারকি করে এসেছেন। সেখানে ভালো সাড়া পড়েছে বলেও জানিয়েছেন তিনি।  

চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে ইসির উপসচিব মো. আলমের পাঠানো এ সংক্রান্ত চিঠি থেকে জানা গেছে, পুরো সফরের ব্যয় বহন করা হবে স্মার্টকার্ড বা আইডিইএ-২ প্রকল্প থেকে। অশোক কুমার দেবনাথ তার স্ত্রী শিখা দেবনাথকে সঙ্গে নিলেও তার ব্যয় এই কর্মকর্তা নিজেই বহন করবেন।  

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ইতালি, কুয়েত, কাতার এবং সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের ভোটার হিসেবে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত, ইতালি, কুয়েত, কাতার ও যুক্তরাজ্যে স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন হয়েছে। শিগগিরই সৌদি আরবেও কার্যক্রমটির উদ্বোধন করা হবে।  

এছাড়া মালয়েশিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করার পর পর্যায়ক্রমে ওমান, বাহরাইন, জর্দান, সিংগাপুর, লেবানন, লিবিয়া, অস্ট্রেলিয়া, মালদ্বীপ ও কানাডাতে এনআইডি কার্যক্রম হাতে নেওয়া হবে।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা পেয়ে কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন ২০১৯ সালে প্রবাসে এনআইডি সরবরাহের উদ্যোগটি হাতে নেয়। এরপর ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্য প্রবাসীদের অনলাইনের ভোটার করে নেওয়ার কার্যক্রম উদ্বোধন করে ইসি।  
এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের মাঝে এ কার্যক্রম শুরু করা হয়। তার আগে একই বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার অংশ হিসেবে অনলাইনে আবেদন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করা হয়। এরপর সৌদি আবর, সিঙ্গাপুর ও মালদ্বীপে থাকা বাংলাদেশিদের জন্যও এ সুযোগ চালু করা হয়।  

সে সময় অনলাইনে আবেদন নিয়ে সেই আবেদন সংশ্লিষ্ট ব্যক্তির উপজেলা থেকে যাচাই করে সত্যতা পেলে সংশ্লিষ্ট দেশে দূতাবাস থেকে এনআইডি সরবরাহের পরিকল্পনা ছিল। এরপর করোনা মহামারির কারণে থমকে যায় দূতাবাসের মাধ্যমে এ কার্যক্রম শুরুর পরিকল্পনা।  

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর সেই কার্যক্রমকে ফের উজ্জীবিত করেন। এক্ষেত্রে আগের আবেদনগুলো পাশ কাটিয়ে নতুন করে কার্যক্রম শুরু করেন তারা।  

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।