ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ব্যালট পেপার মুদ্রণে জটিলতা এড়াতে আসনভিত্তিক মামলার তথ্য চায় ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
ব্যালট পেপার মুদ্রণে জটিলতা এড়াতে আসনভিত্তিক মামলার তথ্য চায় ইসি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার মুদ্রণের জটিলতা এড়াতে মাঠ পর্যায় থেকে প্রার্থীদের দায়ের করা মামলার তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সব জেলা নির্বাচন কর্মকর্তাদের এমন তথ্য পাঠানোর নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

ইসির ক্রয় ও মুদ্রণ শাখার সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ এনাম উদ্দীন নির্দেশনাটি পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার মুদ্রণের নিমিত্ত সব সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসারকে তার আওতাধীন আসনসমূহের মামলা সংক্রান্ত তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে অঞ্চলভিত্তিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এবং নির্বাচন কমিশন সচিবালয়ের ক্রয় ও মুদ্রণ শাখাকে অবগত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তার কমিশন ব্যালট পেপার মুদ্রণ শেষ করতে চায়। ইতোমধ্যে সরকারি মুদ্রণালয়ে ব্যালট পেপার মুদ্রণের কাজ শুরু হয়েছে। তবে যেসব আসনের প্রার্থীরা প্রার্থিতা ফিরে পেতে মামলা করেছেন সে সব আসনে মুদ্রণের কাজ শেষের দিকে শুরু হবে। এমন আসন রয়েছে ৪০টি।

ইসি কর্মকর্তারা বলছেন, এমন আসন সংখ্যা আরও বাড়তে পারে। তাই মামলার তথ্য দিতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। কেননা, মুদ্রণের কাজ সম্পন্ন হওয়ার পর কেউ আদালত থেকে প্রার্থিতা ফিরে পেলে ফের ছাপাতে হবে সংশ্লিষ্ট আসনের ব্যালট পেপার।

এবার রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তে প্রার্থিতা পেয়েছেন এক হাজার ৮৯৫ জন। এর সঙ্গে আদালত থেকে প্রার্থিতা পাওয়ার যোগ হচ্ছেন।

আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।