ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কক্সবাজার পৌরসভা নির্বাচন, ইভিএম-এ ভোটগ্রহণ চলছে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জুন ১২, ২০২৩
কক্সবাজার পৌরসভা নির্বাচন, ইভিএম-এ ভোটগ্রহণ চলছে 

কক্সবাজার: বহুল প্রত্যাশিত কক্সবাজার পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে।  
আজ সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, বিকেল ৪টা পর্যন্ত চলবে।

বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।  

এ নির্বাচনে মূল লড়াই হচ্ছে আওয়ামী লীগের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত) মাসেদুল হক ওরফে রাশেদের মধ্যে। নির্বাচনে বিএনপি ও জামায়াতে ইসলামির দলীয় মেয়র প্রার্থী নেই।  

মাঠে থাকা পাঁচ প্রার্থীর মধ্য অপর তিন মেয়র প্রার্থী হলেন, জগদীশ বড়ুয়া (হেলমেট প্রতীক), জোসনা হক (মোবাইল ফোন প্রতীক) ও মো. জাহেদুর রহমান (হাতপাখা প্রতীক)। জোসনা হক নারিকেল প্রতীক মাসেদুল হক রাসেদের স্ত্রী। তিনি শুরু থেকে স্বামীর প্রতীক নারিকেল গাছের পক্ষে প্রচার চালিয়েছেন।  
বিভিন্ন ওয়ার্ডের ভোটাররা জানান, পৌরসভার নির্বাচনে এখনো বলা যাচ্ছে না কে মেয়র নির্বাচিত হবেন। কারণ বিএনপি-জামায়াত নির্বাচনে অংশ না নিলেও তারা দুই ভাগে বিভক্ত রয়েছেন। জামায়াত নৌকার প্রার্থী মাহাবুবুর রহমানের পক্ষে আর বিএনপি নারিকেল গাছ প্রতীকের প্রার্থী মাসেদুল হক রাসেদের পক্ষে কাজ করছে। আওয়ামী লীগের কিছু নেতা-কর্মী প্রকাশ্য ও গোপনে নারিকেল গাছের পক্ষে মাঠে নামায় নৌকার সমর্থক ভোটারদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। তাই এখনো আগেভাগে স্পষ্ট বলা যাচ্ছে না কে পৌরপিতার আসনে বসতে যাচ্ছেন।  

এদিকে সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ১২টি ওয়ার্ডে ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ দায়িত্বে রয়েছেন ১৫ ম্যাজিস্ট্রেট, ৭ প্লাটুন বিজিবি, ১২টি র‍্যাব টিম ও ৭৯০ জন পুলিশ সদস্য।  

৪৩টি কেন্দ্রে ২৪৫টি কক্ষ রয়েছে। প্রতিটি কেন্দ্র ও কক্ষ সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত রযেছ বলে জানিয়েছেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন।  

তিনি বলেন, যেহেতু ইভিএমে ভোটগ্রহণ চলবে তাই প্রতিটি কেন্দ্রের প্রিসাইডিং অফিসারদের বলা আছে নির্বাচন শেষ হলে কেন্দ্রেই যেন ফলাফল প্রকাশ করা হয়। বিগত দিনেও কক্সবাজারে ইভিএমে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে এবারও একটি সুষ্ঠু, সুন্দর এবং নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবো বলে মনে করি।  

পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার ৯৫ হাজার ৩৮৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫০ হাজার ১৮৪ জন ও নারী ভোটার ৪৫ হাজার ২০২ জন।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, জুন ১২, ২০২৩ 
এসবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।