ঢাকা, মঙ্গলবার, ১০ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

আইইউবিতে গবেষণা দক্ষতা বৃদ্ধির ওপর কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
আইইউবিতে গবেষণা দক্ষতা বৃদ্ধির ওপর কর্মশালা ...

ঢাকা: বিশ্ববিদ্যালয় এবং শিল্প ও গবেষণা সংস্থাগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সেস, গবেষণা দক্ষতা তৈরির ওপর ‘রিসার্স ক্যাপাসিটি বিল্ডিং’ শীর্ষক দুই দিনব্যপী (১-২  ডিসেম্বর) কর্মশালার আয়োজন করে।

এই কর্মশালা আয়জনে পৃষ্ঠপোষকতা করে ওষুধ কোম্পানি রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই কর্মশালায় গবেষণা প্রক্রিয়া, গবেষণা নীতি এবং গবেষণা নিরাপত্তা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিশদ আলোচনায় অংশ নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আইইউবি, আইসিডিডিআরবি এবং সেন্টার ফর বায়োইনফরমেটিক্স লার্নিং ও সিস্টেমেটিক্স ট্রেনিং (cBLAST) এর বিশেষজ্ঞরা।

শিক্ষার্থীরা গবেষণা প্রস্তাবনাপত্র লেখা, মলিকুলার বায়োলজি এবং বায়োইনফরমেটিক্সের বিভিন্ন কৌশল নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ লাভ করে। স্কুল অব এনভায়রনমেন্ট ও লাইফ সায়েন্সেস এর ডিন প্রফেসর শাহ এম ফারুক তাঁর বক্তব্যে এই কর্মশালার উদ্দেশ্য এবং ব্যপ্তি সম্পর্কে আলোচনা করেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী বলেন, একাডেমিক পর্যায়ে গবেষণা দক্ষতার বিকাশ আমাদের তরুণ প্রজন্মের আগামী দিনগুলোতে নেতৃত্ব দেওয়ার পথ সুগম করবে। এই দক্ষ তরুণ জনগোষ্ঠীই এক সময় এগিয়ে নিয়ে যাবে গোটা জাতিকে।

আইইউবি ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান রাশেদ চৌধুরী বলেন, এই ধরণের কর্মশালা আমাদের ছাত্রছাত্রীদের দক্ষ গবেষক হয়ে উঠতে সাহায্য করবে।

আইইউবি’র উপাচার্য তানভীর হাসান বলেন, গুণগত গবেষণার জন্যে আগামী দিনগুলোতেও বিভিন্ন শিল্প-সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে কাজ করবে আইইউবি।

রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান শাহরিয়ার জাহেদি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণার পরিমাণ বৃদ্ধিতে উৎসাহ দেওয়ার মাধ্যমে শিল্প সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa