ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
‘শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে’

খুলনা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, সংবেদনশীল, মানবিক, উন্নত মানসিকতাসম্পন্ন দায়িত্বশীল ব্যক্তিদের সমন্বয়ে কিছু করাই হলো স্মার্ট। বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে।

শিক্ষার্থীদের এমনভাবে তৈরি করতে হবে যাতে তারা অন্যকে নেতৃত্ব দিতে পারে। এজন্য শিক্ষিত সমাজের মধ্য থেকে শ্রেষ্ঠ মেধাবীদের শিক্ষকতা পেশায় আসতে হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সামাজিক বিজ্ঞান স্কুল ও বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর আয়োজিত উগ্রবাদ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে কারিকুলাম/কো-কারিকুলামে যুব নেতৃত্ববিষয়ক কোর্স অন্তর্ভুক্তিকরণে অধিপরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মুহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব আইনের দ্বারা পরিচালিত হয়। কারিকুলাম তৈরিতে তাদের স্বাধীনতা রয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহে পাঠ্য বিষয়সমূহের পাশাপাশি লিডারশিপ বিষয়ে কোর্স অন্তর্ভুক্ত করা যেতে পারে। এক্ষেত্রে ইউজিসি আরও খুশি হবে। তিনি এ ধরনের অধিপরামর্শ সভায় আয়োজন এবং বিশ্ববিদ্যালয়গুলোকে এ বিষয়ে সংশ্লিষ্ট করায় রূপান্তরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।  

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বগুণ তৈরি করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকের এ শিক্ষার্থীরাই ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব দেবে এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে।  

ড. মাহমুদ হোসেন বলেন, পরিবর্তন এককভাবে সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে পরিবর্তন আনতে হবে। কারণ সমাজকে বাদ দিয়ে কোনো কিছুই করা যায় না। এজন্য বিশ্ববিদ্যালয়ে পাঠ্য বিষয়সমূহে স্বল্প পরিসরে হলেও এ বিষয়টি অন্তর্ভুক্তি করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আবুসাঈদ খান। কি-নোট পেপার উপস্থাপন করেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রূপান্তরের প্রকল্প পরিচালক শাহাদাৎ হোসেন বাচ্চু।

মুক্ত আলোচনা পর্বে বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর কামাল পাশা, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক পুনম চক্রবর্তী, শেখ মারুফুর রহমান, নুসরাত জাহান বুশরা, সুমাইয়া অনন্যা পূর্ণা, উজ্জ্বল সাহা, মেহবুব হোসেন মিথুন। মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন।

খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ ছয়টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও যুব নেতৃত্ববিষয়ক কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এ সভায় অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ