ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এমসি কলেজ ছাত্রাবাসে উঠলেন শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
এমসি কলেজ ছাত্রাবাসে উঠলেন শিক্ষার্থীরা ছবি: মাহমুদ হোসেন

সিলেট: দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলেছে এমসি সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজ ছাত্রাবাস।  

পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার (০১ অক্টোবর) বিকেল সাড়ে ৪টা থেকে ছাত্রাবাসে প্রবেশ করা শুরু করেন শিক্ষার্থীরা।

এসময় করোনা নেগেটিভ ও অন্তত এক ডোজ করোনার টিকা দেওয়ার প্রমাণ সাপেক্ষে শিক্ষার্থীরা ছাত্রাবাসে প্রবেশ করেন।  

এদিকে ছাত্রাবাস খোলা উপলক্ষে আগে থেকেই সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখে কলেজ কর্তৃপক্ষ।  

দীর্ঘ দিন বন্ধ থাকা ছাত্রাবাস পরিষ্কার করাসহ ছিটানো হয় জীবাণুনাশক। সেই সঙ্গে ছাত্রাবাসে প্রবেশের সময় সব শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রাসহ স্যানিটাইজ করে প্রবেশ করানো হয়।  

করোনা মহামারি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে ছাত্রাবাসের সিট বরাদ্দ পরিকল্পনা করে কর্তৃপক্ষ। এমনকি নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. সালেহ আহমদ এ তথ্য নিশ্চিত করে বলেন, যাদের করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে তাদের ছাত্রাবাসে উঠতে দেওয়া হচ্ছে। এর আগে বৃহস্পতিবার ৭৯ জন শিক্ষার্থী করোনা পরীক্ষা করিয়েছেন। সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগের হোস্টেলের সামনে তিনটি বুথে এই কার্যক্রম চলে। হোস্টেলে ওঠা শিক্ষার্থীদের ব্যক্তিগত জিনিসপত্র জীবাণুমুক্ত রাখা, স্বাস্থ্যবিধি অনুসরণ করা হয়। প্রথম দিনে ৪/৫ জন ছাত্র হোস্টেলে উঠেছেন।

এছাড়া ডেঙ্গু সংক্রমণ ও এডিস মশা বিস্তাররোধে স্বাস্থ্য অধিদফতরের গাইডলাইন অনুসরণসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর কর্তৃক আরোপিত ১০টি নির্দেশনা বাস্তবায়নে গুরুত্ব দেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের বিগত দিনের বকেয়া দিয়ে তারা হোস্টেলে প্রবেশ করতে হচ্ছে।  

তিনি বলেন, কোনো শিক্ষার্থী অসুস্থ হলে কলেজ ছাত্রাবাস অভ্যন্তরের মেডিক্যাল সেন্টার থেকে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়ার প্রস্তুতি রয়েছে এবং করোনা পরিস্থিতিতে ছাত্রাবাসের ফি কমানো হয়েছে।  

এছাড়া হোস্টেলের নিরাপত্তা ব্যবস্থায় আউটসোর্সিং এর মাধ্যমে গার্ড নেওয়া হয়েছে। তবে হোস্টেলগুলোতে এখনো সিসি ক্যামেরা লাগানো হয়নি। করোনাকালে বন্ধ থাকার কারণে হোস্টেরগুলো সিসি ক্যামেরার আওতায় আনা হয়নি। তবে ক্যাম্পাস ৯৮টি সিসি ক্যামেরা দ্বারা বেষ্টিত আছে বলেও জানান অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।