ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আইইউবি’তে সপ্তম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
আইইউবি’তে সপ্তম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড ছবি: জিএম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের আয়োজনে এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র সহযোগিতায় সপ্তম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের আয়োজনে এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র সহযোগিতায় সপ্তম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবি’র নিজস্ব ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় সেরা আট বিজয়ী রাশিয়ায় অনুষ্ঠিতব্য ১৮তম এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াড এবং পাঁচজন সেরা বিজয়ী ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য ৪৮তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীতের মধ্যদিয়ে দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু করা হয়। এরপরই শুরু হয় পরীক্ষা, ছিল প্রশ্ন-উত্তর পর্ব। শিক্ষার্থীদের পদচারণায় দিনভর মুখর ছিল আইইউবি ক্যাম্পাস।
ছবি: জিএম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
বিকালে আইইউবি অডিটরিয়ামে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান উপস্থিত থেকে বিজয়ীদের হাতে ক্রেস্ট তুলে দনে।

এ সময় তিনি বলেন, আমাদের সময়ে মেধাবী ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান ও ফিজিক্স পড়তো। বিজ্ঞান ও প্রযুক্তির দিকেই আমাদের ঝোঁক ছিল।
 
প্রাথমিক পর্যায়ে ফিজিক্স অলিম্পিয়াড প্রতিযোগিতায় ‘এ’, ‘বি’ এবং ’সি’ ক্যাটাগরিতে ২০ জন করে মোট ৬০ জন প্রতিযোগিকে পুরস্কৃত করা হয়। সপ্তম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ‘এ’, নবম ও দশম শ্রেণির ‘বি’ এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ‘সি’ ক্যাটাগরিভূক্ত করা হয়।

অনুষ্ঠানে আইইউবি ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সংগঠক ও কর্মকর্তারাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
এমআইএইচ/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।