ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে ঢাকা বিভাগের ‘ফিজিক্স অলিম্পিয়াড’ অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
জবিতে ঢাকা বিভাগের ‘ফিজিক্স অলিম্পিয়াড’ অনুষ্ঠিত

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ঢাকা বিভাগের ‘পঞ্চম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ অলিম্পিয়াডের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।



অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, পদার্থবিজ্ঞানে অবদানের জন্য আজ এই ডিজিটাল বিশ্ব আলোকিত হয়েছে। বিজ্ঞানের মূল চালিকা শক্তি পদার্থবিজ্ঞান।

উপাচার্য আরও বলেন, পাথরকুচি পাতা থেকে বিদ্যুৎ আবিষ্কার করে বাংলাদেশ তথা সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আজকের ক্ষুদে পদার্থ বিজ্ঞানীরা আগামীকালের বিস্ময়কর আবিষ্কারের ধারক ও বাহক হয়ে পৃথিবীকে জয় করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দীপিকা রানী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন,  কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থ বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক ড. আরশাদ মোমেন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীমা করিম চৌধুরী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, পঞ্চম আসরের সদস্য-সচিব ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ।

৪৬তম আর্ন্তজাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নিতে বাংলাদেশের পাঁচ সদস্যের দল গঠনের জন্য পঞ্চমবারের মতো এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি। এতে ঢাকা বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক হাজার একশো জন শিক্ষার্থী অংশ নেয়।  

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।