ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারে ৬ ব্যাংকের সঙ্গে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারে ৬ ব্যাংকের সঙ্গে চুক্তি ছবি : সংগৃহীত

ঢাকা: বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় “ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট’ এর আওতায় দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারের জন্য ছয়টি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে (তৃতীয় পর্ব) বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৩ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক আহসান উল্লাহ ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালকরা চুক্তিতে স্বাক্ষর করেন।

এতে সভাপতিত্ব করেন ডেপুটি গর্ভনর নাজনীন সুলতানা। এ সময় তিনি বলেন, অংশগ্রহণকারী ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী এই তহবিল যথাযথভাবে ব্যবহার করে শিল্প খাতের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি রপ্তানি খাতের পূর্ণমাত্রার সম্প্রসারণ ঘটাতে সক্ষম হবে। তবে এই উন্নয়ন প্রচেষ্টায় পরিবেশগত কোনো ঝুঁকির সৃষ্টি যেন না হয় সেদিকে কঠোর নজর রাখতে হবে। দেশজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নের এই প্রচেষ্টায় দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধি ত্বরান্বিত হবে বলেও আশা প্রকাশ করেন ডেপুটি গর্ভনর।

উৎপাদনশীল খাতে বিনিয়োগ বৃদ্ধিতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ডলারের ঋণ সহায়তা প্রকল্পের আওতায় এই ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ১৯ নভেম্বর প্রথম পর্বে ৪টি ব্যাংক এবং ১ ডিসেম্বর দ্বিতীয় পর্বে ৬টি ব্যাংকের সঙ্গে অনুরূপ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এসই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।