ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ব্যাংক খাতে সরকারের ঋণ বাড়লেও সমস্যা হবে না’

সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ৪, ২০২৩
‘ব্যাংক খাতে সরকারের ঋণ বাড়লেও সমস্যা হবে না’

ঢাকা: আগামী অর্থ বছরে ব্যাংক খাত থেকে সরকার ঋণের পরিমাণ বাড়ালেও ক্ষতি দেখছে না বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংক। সরকার ঋণ নিলেও প্রয়োজনীয় ব্যবস্থা করে নেবে, তাতে সমস্যা হবে না, তারল্য সংকটের শঙ্কা নেই; এমনটাই মনে করছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম।

রোববার (৪ জুন) রাজধানীর দিলকুশায় অবস্থিত মার্কেন্টাইল ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ব্যাংকটির চেয়ারম্যান মোরশেদ আলম বলেন, আগামীতে আরও টেকসই ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠা করতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ তৈরিতে দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা, আমানতের গড় সুদ হার কম রাখার লক্ষ্যে সুন্দর আমানতের প্রতি বিশেষ দৃষ্টি দেওয়া, সম্পদের গুণগতমান বজায় রাখা, শ্রেণিকৃত ঋণ আদায় আরও জোরদার করা হবে। একইসঙ্গে গ্রাহকবান্ধব সেবা ও উদ্ভাবনী পণ্য, সম্পদ ও দায়ের যথাযথ ব্যবহার নিশ্চিত করার দিকেও ব্যাংকের দৃষ্টি থাকবে। সমগ্র ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা বাস্তবায়নে মার্কেটাইল ব্যাংক বদ্ধপরিকর। এর পাশাপাশি সামাজিক ও মানবিক দায়বদ্ধতা নিশ্চিত করার মাধ্যমে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় আমরা কাজ করছি।

গত বছরের সাফল্য ও সীমাবদ্ধতার কথা জানিয়ে তিনি বলেন, চলতি বছর খেলাপি ঋণ আদায়ে জোরালো পদক্ষেপ নেওয়া হবে। একইসঙ্গে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে নারী উদ্যোক্তা, কৃষি ও এসএমই খাতকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে নতুন নতুন উপশাখা ও এজেন্ট ব্যাংকিং স্থাপন করে গ্রাহকের চাহিদা বাস্তবায়নে ডিজিটাল ব্যাংকিং সেবা আরও বিস্তৃত করার প্রতিশ্রুতি দেন ব্যাংকটির চেয়ারম্যান।

তিনি বলেন, নতুন শিল্পের উন্নয়ন এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মার্কেন্টাইল ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে, যা আগামীতেও অব্যাহত থাকবে।

প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে আন্তর্জাতিক ডেবিট কার্ড চালু করেছে মার্কেন্টাইল ব্যাংক।  ব্যাংকের পক্ষ  থেকে জানানো হয়, এই কার্ডের মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গা থেকে যেকোনো মুদ্রায় পস মেশিন এবং এটিএম মেশিনে লেনদেন করা সম্ভব। এছাড়া এই কার্ড থেকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের টাকা স্থানান্তর করা যাবে। অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য রয়েছে ওয়ান টাইম পাসওয়ার্ডের ব্যবস্থা।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ

Alexa