ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে  ৬ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে  যথাক্রমে ১৩৪৪ ও ২১৯৭ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৪৬৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪৯৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টি কোম্পানির, কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- এপেক্স ফুট, আমরা নেটওয়ার্কস,  জেমেনী সী ফুড, অরিয়ন ইনফিউশন, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, সী পার্ল, মিডল্যান্ড ব্যাংক, বিএসসি ও লিগ্যাসি ফুটওয়্যার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১১৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২টির, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ১০ কোটি ৬৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ১৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।