ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আজ সুইজারল্যান্ড যাচ্ছে জাজিরার সবজির বড় চালান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
আজ সুইজারল্যান্ড যাচ্ছে জাজিরার  সবজির বড় চালান ছবি: রপ্তানিকারক প্রতিষ্ঠান থেকে সংগৃহীত

শরীয়তপুর: আজ (সোমবার) সুইজারল্যান্ডে যাচ্ছে শরীয়তপুরের জাজিরার মিরাশা বাজারের সবজির বড় চালান। রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংকের মাধ্যমে এসব সবজি সুইজারল্যান্ডে পাঠানো হচ্ছে।

 

সোমবার (৩ এপ্রিল) সকালে প্রতিষ্ঠানটির কর্ণধার কাওসার আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

জাজিরা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের প্রথম সপ্তাহে শরীয়তপুরের জাজিরা থেকে সুইজারল্যান্ডে সবজি রপ্তানির প্রথম চালানে স্বল্প পরিসরে পাঠানো হয়েছিল কাঁচা মরিচ, কচু ও লাউ। এবার জাজিরা থেকে দেশটিতে পাঠানো হচ্ছে সবজির বড় একটি চালান। এতে সুইজারল্যান্ডজুড়ে জাজিরার মিরাশা বাজারের সবজি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এবারের চালানে ১৫০ কেজি কাঁচা মরিচ, ১০০ কেজি লাউ, ৩০ কেজি বেল ও কচু পাঠানো হচ্ছে।

এ ব্যাপারে ওই রপ্তানিকারক প্রতিষ্ঠানের কর্ণধার কাওসার আহমেদ বলেন, পঞ্চমবারের মতো আমরা জাজিরার মিরাশার বাজারের সবজি সুইজারল্যান্ডে পাঠাচ্ছি। আনন্দের বিষয় এবারের চালানের সবজি সুইজারল্যান্ডের খ্যাতনামা চেইন শপ "PETRACCA" এর মাধ্যমে দেশটির সব জায়গায় পাওয়া যাবে। '

তিনি আরও বলেন, এবারের চালানে ১৫০ কেজি কাঁচা মরিচ, ১০০ কেজি লাউ, ৩০ কেজি বেল ও কচু পাঠানো হচ্ছে। এর পাশাপাশি অন্যান্য জেলার ঢেঁড়স, পেয়ারা, বরবটি, শিম, কচুরলতি, শসা, লাল শাক, পালং শাক, মিষ্টি বড়ই, জারা লেমন, সজনে ডাটাসহ আরও সবজি ও ফল সুইজারল্যান্ডের চেইন শপগুলোয় বিক্রির জন্য পাঠানো হচ্ছে।  

সোমবার দুপুর ১২টার মধ্যে এগুলো সেন্ট্রাল প্যাকিংয়ের পর কুলিং করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হবে। এরপর ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটে বিকেল ৫টায় জাজিরার সবজিসহ মোট ১২০০ কেজি সবজি সুইজারল্যান্ডে যাবে।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসান বলেন, ২০২২ সালের ২৯ ডিসেম্বর জাজিরা উপজেলায় কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে উৎপাদিত সবজি ও ফল যুক্তরাজ্য ও ইউরোপের কয়েকটি দেশে রপ্তানির উদ্দেশে সেমিনারের আয়োজন করা হয়। এর পরিপ্রেক্ষিতে ৪ জানুয়ারি প্রথমবারের মতো সুইজারল্যান্ডে রপ্তানি শুরু হয়। ওই দেশে বাঙালি ব্যবসায়ীদের মাধ্যমে সেসব সবজি ৭ জানুয়ারি বিক্রি শুরু হয়। গত ফেব্রুয়ারিতে কিছু সবজি রপ্তানি হয়েছে। তবে সে সময় এসব সবজি সুইজারল্যান্ডের অল্প সংখ্যক বাঙালি ব্যবসায়ীর দোকানে ছিল। কারণ রপ্তানিকৃত সবজির পরিমাণ কম ছিল।

জেলা প্রশাসক আরও বলেন, এবার সুইজারল্যান্ড জুড়ে সবচেয়ে খ্যাতনামা চেইন শপ PETRACCA-তে জাজিরার সবজি রপ্তানি শুরু হচ্ছে বড় পরিসরে। জাজিরার সবজি সুইজারল্যান্ডে যাচ্ছে, গণমাধ্যমে এমন সংবাদে জেনেভায় বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলমগীর কবীর সরাসরি আমাদের সঙ্গে যোগাযোগ করেন।  

PETRACCA বাংলাদেশ থেকে রপ্তানিকৃত সবজি তাদের সব আউটলেটে বিক্রির আগ্রহ প্রকাশ করে। পরে কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের রপ্তানিকারকদের সঙ্গে চুক্তি করে প্রতিষ্ঠানটি।

স্থানীয় বাজারের চেয়ে ২০ শতাংশ বেশি দামে সরাসরি কৃষকদের কাছ থেকে সবজি কিনে রপ্তানি করা হবে। এতে কৃষক অনেক বেশি লাভবান হবেন, কৃষিকাজে উৎসাহ বাড়বে বহুগুণ। ইউরোপে যেসব সবজির চাহিদা আছে, জাজিরায় তা উৎপাদন হয়। এটি মাথায় রেখে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ যৌথভাবে এই উদ্যোগের বিষয়টি বিবেচনায় এনেছে- বলেও জানান পারভেজ হাসান।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।