ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

দিনে সাড়ে ৬ লাখ যাত্রী মেট্রোতে চড়েন কলকাতায়

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
দিনে সাড়ে ৬ লাখ যাত্রী মেট্রোতে চড়েন কলকাতায় কলকাতার মেট্রো রেল। ছবি: ঊর্মি

বিশ্বখ্যাত মেগাসিটিগুলোর অন্যতম একটি হলো কলকাতা।  এখানে সকালে অফিস যাত্রাই হোক আর সন্ধ্যায় ঘরে ফেরাই হোক, মানুষের আস্থা মেট্রোরেলে। সাশ্রয়ী সময় ও সুলভ ভাড়ার কারণে গত  ৩৭  বছরে গণ-পরিবহন হিসেবে মেট্রো রেলের জনপ্রিয়তা এখন শীর্ষে আছে কলকাতায়।  প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৬ লাখ যাত্রী যাতায়াত করছেন এই মেট্রো রেলে।

১৯৮৪ সালে প্রথম যখন মেট্রোরেল উদ্বোধন হয় তখন এর দৈর্ঘ্য ছিলো ৩ দশমিক ৪ কিলোমিটার। জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে দৈর্ঘ্য বেড়ে এখন তা প্রায় ৩০ কিলোমিটার।

কলকাতা শহরের উত্তরে নোয়াপাড়া থেকে দক্ষিণে কবি সুভাস এলাকা পর্যন্ত প্রতিদিন চলছে এই মেট্রো রেল। এর মধ্যে ২৩ টি স্টেশন থেকে যাত্রী ওঠানামা করতে পারেন এসব মেট্রোতে।

কবি সুভাস স্টেশন থেকে পার্ক স্ট্রিট যাবেন নিকিতা রয়। তিনি বলেন, বাস বা মোটরসাইকেলে পার্কস্ট্রিট এলাকায় যেতে সময় লাগবে অন্তত আধা ঘণ্টা থেকে ৪০ মিনিট। অথচ মাত্র ২০ মিনিটেই আমি মেট্রো রেলে ১০ টাকায় যেতে পারবো। কেন আমি সময় নষ্ট করবো! আমাদের শহরের বেশিরভাগ মানুষই মেট্রোরেল ব্যবহার করেন।
কলকাতার মেট্রো।  ছবি: ঊর্মি
মেট্রো রেলে প্রতি ৫ কিলোমিটারের ভাড়া ৫ টাকা। সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা।

এই মেট্রো রেলে আছে নানা সুযোগ সুবিধাও। প্রতি ৫ মিনিট অন্তর অন্তর আসছে এক একটি মেট্রো। এর মধ্যে আছে শীততাপ নিয়ন্ত্রিত মেট্রোও। স্টেশনে পরিষ্কার-পরিচ্ছন্নতায় আছে কঠোর ব্যবস্থা। নিরাপত্তা ব্যবস্থাও সন্তোষজনক।
 
গড়ে ৩৩ কিলোমিটার থেকে ৮০ কিলোমিটার বেগে চলা মেট্রো রেল কলকাতাবাসীর জীবনে এনে দিয়েছিলো গতি। সেই গতির সুফল আজ তাই উপভোগ করছে কলকাতা শহর।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
ইউএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।