ঢাকা, মঙ্গলবার, ৭ চৈত্র ১৪২৯, ২১ মার্চ ২০২৩, ২৮ শাবান ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

মানুষের সমান অধিকার পেলো গঙ্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
মানুষের সমান অধিকার পেলো গঙ্গা গঙ্গা নদী (ফাইল ফটো)

কলকাতা: বিশ্বের দ্বিতীয় নদী হিসেবে মানুষের সমান আইনি অধিকার পেলো ভারতের গঙ্গা নদী। এর আগে নিউজিল্যান্ডের ওয়াঙ্গানুই নদীকে মানুষের সমান অধিকার দেওয়া হয়।

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উচ্চ আদালত এক রায়ে জানানো হয়, গঙ্গা নদীকে মানুষের সমান আইনি অধিকার দেওয়া হয়েছে। একজন ভারতীয় নাগরিকের জন্য যে আইনি অধিকার রয়েছে, গঙ্গা নদীর ক্ষেত্রেও একই অধিকার থাকবে।

এ রায়কে দৃষ্টান্ত হিসেবে দেখা হচ্ছে ভারতের বিচার ব্যবস্থায়। সংশ্লিষ্ট মহল মনে করছে, এ আইন গঙ্গা নদী রক্ষায় অনেক ভূমিকা রাখবে। একই সঙ্গে যমুনা নদীকেও এ অধিকার দেওয়া হয়েছে।

এরআগে গঙ্গা নদীর পাড়ে পাথর ভাঙার বিরুদ্ধে অভিযোগ করে উত্তরাখণ্ডে একটি মামলা দায়ের করা হয়। ওই মামলার রায় দিতে গিয়ে এসব কথা বলেন বিচারক রাজীভ শর্মা এবং অলোক সিং।

উত্তরাখণ্ডের বিচারক অ্যাডভোকেট জেনারেল কে এ রায় কার্যকর করার দায়িত্ব দিয়েছেন আদালত।

সংশ্লিষ্ট মহল মনে করছে, একজন নাগরিকের ওপর কোনো অপরাধ সংগঠিত হলে যে ধরনের শাস্তির বিধান রয়েছে, গঙ্গার ক্ষেত্রেও একই ধরনের শাস্তির বিধান রেখেছেন আদালত।

এছাড়াও সচেতনতার ক্ষেত্রেও এ আইন বড় ভূমিকা পালন করবে বলে মতপ্রকাশ করেন সংশ্লিষ্টরা।

ভারতের জনগণের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এ গঙ্গা। কিন্তু বিগত কয়েক দশক ধরে দেখা যাচ্ছে, ক্রমেই দূষিত হয়ে পড়ছে গঙ্গা।

ইতোমধ্যেই গঙ্গার অধিকার রক্ষায় সরকারের পক্ষ থেকে ‘গঙ্গা সাফাই’ অভিযান এবং ‘নমমি গঙ্গা’ নামে দু’টি আলাদা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
এস.এস/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa