ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভাইফোঁটা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভাইফোঁটা

কোলকাতা: ‘ভাইয়ের কপালে দিলাম ফোটা/যমের দুয়ারে পড়লো কাটা’ এ মন্ত্রের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে পালিত হচ্ছে ভাইফোঁটা।  

সনাতন ধর্মাবলম্বি প্রায় প্রতিটি গৃহস্থ বাড়িতে মঙ্গলবার (০১ নভেম্বর) বোনেরা ভাইয়ের কপালে ফোঁটা এঁকে দিয়ে তাদের দীর্ঘায়ু এবং সুস্থতা কামনা করছেন।

পশ্চিমবঙ্গে এ উৎসবকে ভাইফোঁটা বলা হলেও উত্তর ভারতে একে বলা হয় ‘ভাই দুজ’। আবার এ উৎসবকেই পূর্ব ভারতের অন্যান্য অংশে বলা হয় ‘বাহু বীজ’। ভারত ছাড়াও বাংলাদেশ এবং নেপালে এ উৎসব পালান করা হয়। নেপালে এ উৎসবকে বলা হয় ‘ভাই টিকা’।

ঋক বেদে কথিত আছে মৃত্যুর দেবতা ‘যম’ এর শুভ কামনায় তার বোন ‘যমুনা’ প্রথম এ ফোঁটা দেন। এছাড়াও হিন্দু ধর্মে ভাই ফোঁটার সঙ্গে কৃষ্ণ, বিষ্ণু এবং মহাবীরকে নিয়ে নানা রকম উপকথা প্রচলিত আছে।

ভাইয়ের কপালে দই, চন্দন ও প্রদীপের শিখার শিষ দিয়ে ফোটা দেওয়া হয়। ভারতের বিভিন্ন অংশে ফোঁটা দেওয়া হয় ঘি, লাল আবীর, চাল এবং কাজলের মাধ্যমে। ভাই যদি বড় হয় তাহলে পায়ে ধান- দুর্বা দিয়ে সেলাম করা ছোটো হলে মাথায় দিয়ে আশীর্বাদ করা। মিষ্টি খাইয়ে মঙ্গল কামনা করা।


ভাই ফোঁটার সঙ্গে থাকে ভাই বোনদের মধ্যে উপহার বিনিময়ের একটি প্রথা। একে অপরের শুভ কামনার সঙ্গে বিনিময় হয় বিভিন্ন উপহারের। এছাড়াও থাকে খাওয়া-দাওয়ার এক বিপুল আয়োজন।

ভাইদের পছন্দমতো বিভিন্ন পদ রান্না করেন বোনেরা। মাছ, মাংসের নানা পদের সঙ্গে থাকে মিষ্টির নানা ধরনের পদ। সাধারণ ভাবে ভাইফোঁটার প্রাতরাশে থাকে লুচি আলুর দম। সঙ্গে প্রথা মেনে মিষ্টি।

দুপুরের খাওয়া থাকে ইলিশ, পাবদা, রুই, ভেটকির সঙ্গে আবশ্যিক ভাবে খাসি কিংবা মুরগীর মাংস। প্রতি বছরের মতো কোলকাতার বিভিন্ন রেস্তোরাঁ এবং হোটেলগুলি ভাইফোঁটা উপলক্ষে বিশেষ আয়োজনের ব্যবস্থা করেছে।

পশ্চিমবঙ্গের মিষ্টির দোকান গুলিতে ভাইফোঁটা উপলক্ষে নতুন ধরনের মিষ্টি তৈরি করেন দোকান মালিকরা। প্রতি বছরের মতোই এ বছরেও কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিখ্যাত দোকানগুলিতে নানাধরনের মিষ্টি বানানো হয়েছে। সমস্ত দোকানে দেখা গেছে লম্বা সারি।

ইন্টারনেটে যুগে অনেকটাই কাছে এসে গেছে পরিবারের লোকজনেরা। আর তাই বোনেরা সুদূর আমেরিকা থাকা ভাইয়ের মঙ্গল কামনা করছে ভিডিও চ্যাটিং এর মধ্য দিয়ে।

তবে উৎসবের মরশুমে পশ্চিমবঙ্গে বাজারদর কিছুটা সমস্যায় ফেলেছে বোনদের।
আগুন বাজারদরকে সামলেও আনন্দে মেতে উঠেছে গোটা ভারতসহ পশ্চিমবঙ্গ।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa