ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণা ঢাকা আসছেন ৬ জুলাই

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, জুন ১৩, ২০১১
ভারতের পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণা ঢাকা আসছেন ৬ জুলাই

ঢাকা: ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা আগামী ৬ জুলাই ঢাকা সফরে আসছেন। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরসূচি চূড়ান্ত করতেই তার এ সফর বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।



এস এম কৃষ্ণা ঢাকায় তিনদিন অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন।

প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা ড. মশিউর রহমান ও গওহর রিজভীর সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন বলে সূত্র জানায়।  

ড. মনমোহনের ঢাকা সফরের বিষয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গত ৬ জুন ভারতীয় পররাষ্ট্রসচিব নিরুপমা রাওয়ের সফরের মধ্য দিয়েই। তার সফরে সচিব পর্যায়ের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্তও হয়েছে। সে সিদ্ধান্তগুলোই পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে পর্যালোচনা করা হবে।

এছাড়া গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরে স্বাক্ষরিত বাংলাদেশ-ভারত যৌথ ইশতেহারের ইস্যুগুলোর বাস্তবায়নের কাঠামোর বিষয়েও আলোচনা ও ভারতের সিদ্ধান্ত জানাবেন।    

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরও জানায়, মনমোহন সিংয়ের ঢাকা সফরে ভারতের সঙ্গে বাংলাদেশের তিস্তা পানি চুক্তি ও সীমান্ত সীমা নিয়ে দু’টি চুক্তি সই হওয়ার কথা চলছে।

মনমোহনের সফরে বাংলাদেশের বেশকিছু পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকারের ঘোষণাও আসতে পারে।

সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিতে ২০০৫ সালে ঢাকা এসেছিলেন ড. মনমোহন সিং। গত ৬ বছরে ইউপিএ সরকারের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে কখনই ঢাকা আসেননি ভারতের কোনো প্রধানমন্ত্রী। শেষ দ্বিপক্ষীয় সফর হয়েছিল ভারতের এনডিএ সরকারের সময়। প্রায় এক যুগ আগে ঢাকায় এসেছিলেন তৎকালীণ প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি, সঙ্গে ছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী যশোবন্ত সিং। তখনও প্রধানমন্ত্রী ছিলেন শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, জুন ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa