ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

চার ঘণ্টায় পশ্চিমবঙ্গে ভোট পড়ল ৩০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
চার ঘণ্টায় পশ্চিমবঙ্গে ভোট পড়ল ৩০ শতাংশ

কলকাতা: পশ্চিমবঙ্গে দক্ষিণের রাজ্যগুলোয় চলছে তাপপ্রবাহ। বাদ পড়ছে না উত্তরবঙ্গ।

গরমের মধ্যেই রাজ্যে চলছে ভোট উত্তেজনা। শুক্রবার (২৬ এপ্রিল) লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট চলছে পশ্চিমবঙ্গের তিন আসনে।  

তীব্র গরমে ভোট প্রচারণায় রাজ্যে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মালদা উত্তরে জনসভা মোদির। পাশাপাশি মেদিনীপুর পূর্বে জোড়া জনসভা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এ দুই আসনে ভোট রয়েছে তৃতীয় ও চতুর্থ ধাপে।

পশ্চিমবঙ্গের তিন আসনের বুথগুলোতে সকালেই ভিড় ছিল চোখে পড়ার মতো। বেশিরভাগ নাগরিক সকাল সকাল ভোটাধিকার প্রয়োগ করে ফেলেছেন। ভোটগ্রহণ শুরু হয় সকাল ৭টায়। বেলা ১১টা পর্যন্ত পশ্চিমবঙ্গে তিন আসনে ভোট পড়ে ৩০ শতাংশের মতো। সকাল ৭টা থেকে ৯টার মধ্যে ২৪১ অভিযোগ জমা পড়ে নির্বাচন কমিশনে। এর মধ্যে ৪৩টি সমাধান করতে পারে কমিশন।

ভারতের ১২টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৮৮টি আসনে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্ব চলছে। সকাল ৯টা পর্যন্ত ভারতের রাজ্যগুলোতে ভোট পড়ে প্রায় ৯ দশমিক ৩ শতাংশ।

এ ধাপে ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুল তার পুরনো আসন কেরালার ওয়েনাড় থেকে এবারও প্রার্থী হয়েছেন। সেখানে তার মূল লড়াই বাম জোট এলডিএফের সিপিআই প্রার্থী অ্যানি রাজার বিরুদ্ধে। তিনি কেরালার সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী। ওই রাজ্যে আরও রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনও। ফলে অন্যবারের চেয়ে এবার রাহুলের কাছে ভোটযুদ্ধটা কিছুটা কঠিন।

কেরালার তিরুবন্তপুরম আসনে লড়ছেন কংগ্রেস প্রার্থী ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী তথা জাতিসংঘের কূটনীতিক শশী থারুর, এ আসনে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। মথুরা থেকে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিনেত্রী হেমা মালিনী। রাজনন্দগাঁও  আসনে কংগ্রেসের টিকিটে লড়ছেন ছত্তিশগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বাগেল। যোধপুরে রয়েছেন বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।  

মিরাটে লড়ছেন অভিনেতা অরুণ গোভিল। ত্রিশুরে বিজেপির টিকিটে লড়ছেন মালায়ালাম অভিনেতা সুরেশ গোপী। আলাপ্পুঝা আসনে কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল, কোটা আসনে লোকসভার বিদায়ী স্পিকার ওম বিড়লা, চিতোরগড় আসনে রাজস্থানের বিজেপি রাজ্য সভাপতি সিপি জোশি, অমরাবতী আসনে বিজেপি প্রার্থী ও অভিনেত্রী নভনীত রানা, বেঙ্গালুরু সাউথ আসনে ভারতীয় জনতা যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্য, মান্ডিয়া আসনে এইচ ডি কুমারস্বামী ভোট করছেন।

পশ্চিমবঙ্গের পাশাপাশি কেরালার ২০, কর্ণাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তর প্রদেশের আট, মহারাষ্ট্রের আট, মধ্যপ্রদেশের ছয়, আসামের পাঁচ ও বিহারের পাঁচ, ছত্তিশগড়ের তিন এবং ত্রিপুরা, মণিপুর এবং জম্বু ও কাশ্মীরের একটি করে আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, এপিল ২৬, ২০২৪
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।