ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিবিআইএন মোটর র‌্যালিতে অংশগ্রহণকারী বাংলাদেশিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
বিবিআইএন মোটর র‌্যালিতে অংশগ্রহণকারী বাংলাদেশিরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভুবনেশ্বর থেকে: দক্ষিণ এশিয়ার জন্য যুগান্তকারী একটি স্বাক্ষর মোটর ভেইকেল এগ্রিমেন্ট (এমভিএ)। যেটাতে স্বাক্ষর করেছে বাংলাদেশ, ভুটান, ভারত এবং নেপাল।



গত ১৫ জুন ভুটানের থিম্পুতে এই চারটি দেশের মধ্যে যাত্রী এবং পণ্য সরবরাহ সহজতর করার লক্ষ্যে স্বাক্ষরটি অনুষ্ঠিত হয়।
 
এ র‌্যালিটি ভারতের ওড়িষ্যা প্রদেশের ভুবনেশ্বর থেকে শুরু হয়ে ভুটান এবং ভারতের আসাম ও ত্রিপুরা হয়ে ২৮ নভেম্বর আখাউড়া হয়ে বাংলাদেশে প্রবেশ করবে এবং ৩০ নভেম্বর সকালে ঢাকা থেকে ভারতের কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করে বেনাপোল সীমান্ত অতিক্রম করবে। ২ তারিখে আনুষ্ঠানিকভাবে কলকাতায় র‌্যালির সমাপনী হবে।
 
বিবিআইএন’র সম্ভাব্য সফলতা এবং সম্ভাবনা যাচাই করতে ইতোমধ্যে ভারতের ভুবনেশ্বরে এসে পৌঁছেছেন বাংলাদেশের ৬ সদস্যের প্রতিনিধি দল।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব নিরোধ চন্দ্র মণ্ডলের নেতৃত্বে ৬ সদস্যের এই দলে আরো রয়েছেন, জাতীয় রাজস্ব বোর্ডের সেকেন্ড সেক্রেটারি মোহাম্মদ শহীদুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের উপ-পরিচালক মাকসুদুর রহমান, বাংলাদেশ ফ্রেড ফরোয়ারডার্স অ্যাসোসিয়েশনের পরিচালক (পোস্ট অ্যান্ড কাস্টমস) সাইদ মো. বখতিয়ার, শ্যামলী পরিবহনের ম্যানেজার নয়ন কুমার রায় এবং বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট মাজেদুল হক।
 
নিরোধ চন্দ্র মণ্ডল বাংলানিউজকে বলেন, এই র‌্যালির মাধ্যমে চারটি দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় হবে। এই র‌্যালির মধ্য দিয়েই যে আন্তঃযোগাযোগের ক্ষেত্র তৈরি হবে, সেটি ভবিষ্যতে আরো প্রসারিত হবে।
 
এই চারটি দেশের মধ্যে উপআঞ্চলিক সম্প্রীতি ও সৌহার্দের বন্ধন সুদৃঢ় করতে চার দেশীয় সড়ক পথে যাত্রী ও পণ্য পরিবহনের সামগ্রিক কার্যক্রমের পথে যে সব প্রতিবন্ধকতা আসতে পারে, সেগুলোকে চিহ্নিত করে, সুপারিশ দেওয়ার জন্যেই বিবিআইএন ফ্রেন্ডশিপ মোটর র‌্যালি ২০১৫।
 
বাংলাদেশ সময় ০০৫৬ ঘণ্টা; নভেম্বর ১৪, ২০১৫
এমএন/আরএ

** বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মৈত্রী মোটর র‌্যালিতে মাজেদুল নয়ন
** আই.আই..আই...চেন্নাই এক্সপ্রেস!
*** রামহরি মিস্ত্রী লেনের কথা
** রাস্তায় দাঁড়িয়ে স্যান্ডউইচ আর ভেলপুরি
**নিউমার্কেটে হ্যাপি দিওয়ালি
** পুরুষ প্রবেশ নিষেধ
**ভাত-ইলিশের প্যাকেজ ১২০ টাকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।