ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নানা আয়োজনে ত্রিপুরায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, মে ৮, ২০২৪
নানা আয়োজনে ত্রিপুরায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন চলছে

আগরতলা (ত্রিপুরা): যথাযোগ্য মর্যাদায় বুধবার (০৮ মে) ত্রিপুরা রাজ্যজুড়ে উদযাপিত হচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মতিথি। সরকারি-বেসরকারি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 
 
এদিন সকালে রাজধানী আগরতলার কুঞ্জবন এলাকার রবীন্দ্র কাননে ত্রিপুরা সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশে লোকসভা নির্বাচন প্রক্রিয়া চলছে। তাই নির্বাচনী বিধি জারি রয়েছে। এ কারণে এ অনুষ্ঠানে কোনো মন্ত্রী বা বিধায়ক অতিথি হিসেবে উপস্থিত ছিলেন না।  

এতে তথ্য সংস্কৃতি দপ্তরের সচিব পি কে চক্রবর্তী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। রবীন্দ্র কাননে রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। তারপর নানা বয়সী শিল্পীরা রবীন্দ্রসংগীত, কবিতা ও নৃত্য পরিবেশন করেন।  

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে বাংলা সাংস্কৃতিক বলয়ের পক্ষ থেকে প্রভাতফেরি অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজধানীর উমাকান্ত একাডেমির সামনে থেকে শুরু হয় প্রভাতফেরি। শহরের বিভিন্ন রাস্তা পরিক্রমা শেষে আবার উমাকান্ত একাডেমির সামনে এসে এটি শেষ হয়।

বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলোর যৌথ উদ্যোগেও এদিন রবীন্দ্রজয়ন্তী উদযাপন করা হয়। আগরতলার মেলারমাঠ এলাকার ছাত্র-যুব ভবনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

যুব কংগ্রেস ও ছাত্র সংগঠন এনএসইউআইয়ের উদ্যোগেও আগরতলার কংগ্রেস ভবনে রবীন্দ্রজয়ন্তীর আয়োজন করা হয়েছে। এ ছাড়া রাজ্যের অন্যান্য স্থানেও কবিগুরুর জন্মদিন উদযাপন চলছে।  

সন্ধ্যায় রাজধানী আগরতলা রবীন্দ্রশতবার্ষিকী ভবনে তথ্য ও সংস্কৃতি দপ্তরের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এসসিএন/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।