ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিহার ভোটের ফলাফলের দিকে তাকিয়ে গোটা ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
বিহার ভোটের ফলাফলের দিকে তাকিয়ে গোটা ভারত

কলকাতা: ভারতের বিহার রাজ্যের ভোটের ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। রোববার (৮ নভেম্বর) সকাল থেকে বিহার বিধানসভা ভোটের গণনা শুরু হয়েছে।

শুরুর সময় থেকেই ফলাফলের ক্ষেত্রে তীব্র লড়াইয়ের প্রবণতা দেখা যাচ্ছে। এই বিধানসভা নির্বাচনে একদিকে বিজেপি অন্যদিকে তার বিরুদ্ধে আছে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার এবং সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের ‘মহাজোট’।

ভারতের শাসন ক্ষমতা হাতে নেবার ১৪ মাস পর বিহারে নিজেদের জনপ্রিয়তা পরখ লড়াইয়ে নেমেছে বিজেপি। অন্যদিকে বিহারে নিজেদের ক্ষমতা ধরে রাখতে একদা বিরোধী পক্ষ নিতীশ কুমার এবং লালুপ্রসাদ যাদব এক সঙ্গে ভোটের লড়াইতে হাত মিলিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিহারের ভোটের ফলাফল নির্ধারণ করবে আগামী দিনের ভারতের রাজনীতির গতি-প্রকৃতি। যদি বিহারে বিজেপি’র জয় হয় তবে ২০১৬ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা এবং অন্যান্য রাজ্যের বিধানসভা ভোটগুলিতে দ্বিগুণ উৎসাহে ঝাঁপাবে বিজেপি।

অন্যদিকে বিজেপি’র পরাজয় হলে আগামী ২০১৬ সালের  ভারতের কেন্দ্রীয় বাজেট সহ অন্যান্য কেন্দ্রীয় নীতি অনেকটাই ‘জনমুখী’ বা ‘পপুলার’ করতে বাধ্য হবে মোদী সরকার।

রোববার ভোট গণনা শুরু হবার পর যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে মনে করা হচ্ছে প্রায় সমানে সমানে লড়াই চালাচ্ছে বিজেপি এবং ‘মহাজোট’। ফলাফলের পরিষ্কার প্রবণতা পেতে বেশ কিছুটা সময় লাগবে বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা,নভেম্বর ৮,২০১৫
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।