ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লুতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লুতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১

কলকাতা: পশ্চিমবঙ্গে বেড়ে চলেছে সোয়াইন ফ্লু আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত রাজ্যে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন ৩১ জন।



তবে এ সংক্রমণ মোকাবেলায় সরকার পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শপ্তর্থী।

সরকারের তরফে জানানো হয়েছে, সর্দি-কাশি-জ্বরের সঙ্গে শ্বাসকষ্টের উপসর্গ থাকলে, নিজ থেকে ওষুধ না খেয়ে রোগী যেন সরাসরি আশপাশের সরকারি হাসপাতালে চলে আসেন।

বিশেষ করে শিশু ও বয়স্করা এবং যাদের ডায়াবেটিস বা হাঁপানির মতো সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে এ ধরনের উপসর্গ দেখা গেলেই দ্রুত হাসপাতালে আসার অনুরোধ জানানো হয়েছে।

সোয়াইন ফ্লু’র রোগ নির্ণয় এবং চিকিত্সা পদ্ধতি কেমন হওয়া উচিত সে সম্পর্কে ওয়েবসাইটে নির্দেশিকাও প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর।

অন্যদিকে ভারতের কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজ’ (নাইসেড) স্বাস্থ্যভবনে প্রতিদিন রোগের প্রকোপ সম্পর্কে দু’দফায় রিপোর্ট পাঠানোর জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে।

ইতিমধ্যে পশ্চিবঙ্গের বিভিন্ন এলাকায় সোয়াইন ফ্লুর অ্যান্টিভাইরাল ‘ওসেল্টামিভির’ না পাওয়ার খবর পাওয়া গেছে। যদিও যথেষ্ট পরিমাণে ওষুধ সরকারি স্তরে মজুদ রয়েছে বলে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো  হয়েছে।

এছাড়া আক্রান্তদের পরিবারকে অযথা আতঙ্কিত না হতেও সরকারের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফ্রেব্রুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।