ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শার্লে এবদোর কার্টুনিস্ট ভারহাল্কে আপ্লুত কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
শার্লে এবদোর কার্টুনিস্ট ভারহাল্কে আপ্লুত কলকাতা

কলকাতা: দিন কয়েক আগে প্যারিসের রম্য সাময়িকী শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে এর সম্পাদকসহ ১২ জনকে হত্যা করেছে জঙ্গিরা। ওই জঙ্গি হামলায় নিহতদের মধ্যে আটজন কার্টুনিস্টও ছিলেন, যাদের একজন বেরনাদ ভারহাল্ক।

এই কার্টুনিস্ট ২০০৫ সালে কলকাতা বইমেলায় এসেছিলেন, ইচ্ছে ছিল আবারও আসার। কিন্তু আর হলো না।

ভারহাল্ক কার্টুন জগতে ‘টিংওস’ নামে বেশি পরিচিত ছিলেন। ২০০৫ সালে কলকাতা বইমেলায় আরও দুই ফরাসি কার্টুনিস্টের সঙ্গে এসেছিলেন তিনি।

সেই কথা স্মরণ করে কলকাতার একটি ফরাসি সংগঠনের সাবেক প্রেসিডেন্ট নীলা মজুমদার বলেন, কলকাতার যানবাহনের শব্দ শুনে ভারহাল্ক বলেছিলেন, একসঙ্গে এত শব্দ তিনি জীবনে কখনো শোনেননি। কলকাতার রাস্তার এই শব্দ তাকে যথেষ্ট অবাক করেছিল। আবারও কলকাতায় আসার পরিকল্পনা করে ছিলেন এই কার্টুনিস্ট।

নীলা মজুমদার জানান, যেবার এসেছিলেন, সেবার কলকাতা কফি হাউস, কলেজ স্ট্রিট, বইমেলা, ঠেলা গাড়ি ইত্যাদি অনেক কিছুরই কার্টুন এঁকে ছিলেন তিনি। এর মধ্যে কলকাতার রাস্তায় ঠেলা গাড়ির উপর একটি চারচাকা যানের ছবিটি বিখ্যাত।

কলকাতায় নিযুক্ত ফ্রান্সের কনসাল জেনারেল ফেব্রিক এটিনও স্মৃতিচারণ করে ভারহাল্কের সঙ্গে কলকাতায় বেশ কিছু সময় কাটানোর কথা জানিয়েছেন।

এটিন বলেন, এই জঙ্গি হামলা শুধু দেশের নাগরিকদের জানমালের ওপরই নয়, এটা গণতন্ত্রের ওপরও আঘাত।

তিনি বলেন, ‘টিংওস’ একজন খুবই জনপ্রিয় কার্টুনিস্ট ছিলেন। যার ছবি দেখে তিনি এবং তাদের প্রজন্ম বড় হয়েছেন। তার এমন মৃত্যু সবার কাছেই বেদনার।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।