ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাম জামানার দলিল নিয়ে জনগণের কাছে সিপিএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
বাম জামানার দলিল নিয়ে জনগণের কাছে সিপিএম

কলকাতাঃ বিগত বাম শাসনের ৩৪ বছরের ভালো-মন্দের দলিল নিয়ে সদস্য সমর্থকদের কাছে হাজির হলেন সিপিএম নেতারা। শুধুমাত্র সদস্য বা নেতারাই নন সাধারণ সমর্থক থেকে সমালোচক সবারই সুযোগ এ বিষয়ে মতামত জানানোর।



পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এই বিষয়ে একটি দলিল পেশ করেন। সিপিএম রাজ্য নেতারা আলোচনার মাধ্যমে ঠিক করেন শুধুমাত্র রাজ্য কমিটিতে দলের নেতারা নয় সাধারণ মানুষকেও এই বিষয় মতামত জানানোর সুযোগ করে দিতে হবে।

এই উদ্যোগ নিয়ে তারা সরাসরি এই দলিল সিপিএমর ওয়েবসাইটে প্রকাশ করার সিদ্ধান্ত নেন। কোনো রাজনৈতিক দলের অভ্যন্তরীণ রিপোর্ট নিয়ে জনগণের মতামত নেওয়ার প্রবণতা ভারতের রাজনীতিতে নতুন।

এই রিপোর্টে যেমন একদিকে রয়েছে ভূমিসংস্কার, বর্গা আইন, বিনামূল্যে শিক্ষা। অন্যদিকে রয়েছে বাম জমানার শেষ দিকে সিঙ্গুর নন্দীগ্রাম আন্দোলনের বিশ্লেষণ।

এখন দেখার এই রিপোর্ট প্রকাশ করা হলে কি ধরনের প্রতিক্রিয়া আসে সাধারণ মানুষের কাছ থেকে। তবে একসময়ে যে সিপিএম দলের বিরুদ্ধে কম্পিউটার রাজ্যে ব্যবহারের বিরোধিতার অভিযোগ তোলেন বিরোধীরা সেই সিপিএম দলের ইন্টারনেটের মাধ্যমে মতামত গ্রহণের বিষয়টি যথেষ্ট আলোচনার জন্ম দিয়েছে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ৯ জানুয়ারি, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।