ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

শীত বাড়াতে কলকাতায় আসছে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
শীত বাড়াতে কলকাতায় আসছে বৃষ্টি

কলকাতা: শীতের কনকনে ডাণ্ডা আরও বাড়িয়ে দিতে নতুন বছরের প্রথম দিনেই কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন অঞ্চলে গড়ে উঠেছে একটি ঘূর্ণাবর্ত।

ফলে বুধবার (৩১ ডিসেম্বর) থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

গত রোববার (২৮ ডিসেম্বর) পশ্চিমবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির সামান্য বেশি। আর কলকাতায় তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম বলেও জানায় আবহাওয়া দপ্তর। বৃষ্টি আসার আগেই তাপমাত্রা আরও কমতে পারে বলেও জানা গেছে।

সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩-৪ ডিগ্রি নিচে নেমে যাওয়ায় শীত আরও জেঁকে বসবে। নতুন বছরের প্রথম দুদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, শ্রীলঙ্কা সংলগ্ন উপকূলে গড়ে উঠেছে একটি নিম্নচাপ। ‌ পাশাপাশি বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন অঞ্চলে গড়ে উঠেছে একটি ঘূর্ণাবর্ত। ‌ সেই ঘূর্ণাবর্তটিই সামুদ্রিক মেঘ টেনে আনবে কলকাতায়।

দিল্লির আবহাওয়া দপ্তর সূত্রে আরও জানা যায়, মঙ্গলবার (৩০ ডিসেম্বর) হিমালয় সংলগ্ন অঞ্চলে নতুন করে একটি পশ্চিমি ঝঞ্ঝা গড়ে উঠতে চলেছে। এতে আরও কমবে তাপমাত্রা।

ইতিমধ্যেই দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ২.৬ ডিগ্রি সেলসিয়াসে৷‌ উত্তরপ্রদেশের সমতলে চুর্কে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ০.৫ ডিগ্রি সেলসিয়াসে, শ্রীনগরের তাপমাত্রা মাইনাস ৩ ডিগ্রির কাছাকাছি পর্যন্ত নেমে যাচ্ছে বলেও জানা যায়।

আগামী দুই এক দিনে কাশ্মীরে তাপমাত্রা রাতের দিকে মাইনাস ৯ পর্যন্ত নেমে যেতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa