ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সরকারি প্রকল্পে ব্যাংক যেন মানুষের পাশে দাঁড়ায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, মে ৭, ২০২৩
সরকারি প্রকল্পে ব্যাংক যেন মানুষের পাশে দাঁড়ায়

আগরতলা (ত্রিপুরা): বিভিন্ন ব্যাংক থেকে যাতে মানুষ ভারত সরকারের কর্মসূচির অধীনে সহজেই ঋণ পেতে পারে, সেজন্য ব্যাংক কর্মকর্তাদের বিশেষ উদ্যোগ নেওয়ার আহ্বান ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক মানিক সাহার।

রোববার (৭ মে) সাপ্তাহিক ছুটির দিনের অল ইন্ডিয়া ব্যাংক অফিসার কনফেডারেশনের ত্রিপুরা শাখার উদ্যোগে এক রক্তদান শিবিরের আয়োজনে তিনি এ আহ্বান জানান।

আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত এই শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক মানিক সাহা, কনফেডেরেশনের সভাপতি তাপস চৌধুরী, সম্পাদক সঞ্জয় দত্তসহ কনফেডেরেশনের কর্মকর্তারা।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী অধ্যাপক মানিক সাহা বলেন, আমাদের শরীরের সব প্রয়োজনীয় পদার্থ রক্তের মাধ্যমে চলাচল করে, তাই এটি মানব শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান এবং রক্তদান অন্যতম মহৎ একটি দান। তাই এই কাজে সমাজের সব অংশের মানুষ যেন এগিয়ে আসে। রাজ্যে বর্তমানে ১২টি সরকারি ও দুটি বেসরকারি ব্লাড ব্যাংক রয়েছে। এগুলো ব্যাংক মানুষের কল্যাণে কাজ করছে।  

পাশাপাশি মুখ্যমন্ত্রী ব্যাংক কর্মকর্তাদের দায়িত্বের বিষয়ে কথা বলতে গিয়ে জানান, তারা অত্যন্ত পরিশ্রম করছে। সমাজে একজন ডাক্তার যেমন কাজ করে ঠিক তেমনি একজন ব্যাংক কর্মী কাজ করেন। কারণ দিনের শেষে তারা হিসেব পুরোপুরি না মিলিয়ে অফিস ছেড়ে বাড়ি ফিরতে পারেন না। ব্যাংক কর্মীদের কাজের চাপ অনেক বেশি থাকে। এর ফলে অনেক সময় কিছু কিছু কর্মী গ্রাহকদের সঙ্গে সঠিকভাবে কথা বলতে পারেন না কাজের এবং মানসিক চাপের জন্য। এই পরিস্থিতিতে ব্যাংক কর্মীরা যেন কিছু সময়ের জন্য বিরতি দেন।

তিনি বলেন, সেই সঙ্গে ব্যাংক কর্মকর্তাদের প্রতি মুখ্যমন্ত্রীর আহ্বান ভারত সরকারের তরফে সাধারণ মানুষের কল্যাণে নানা আর্থিক কর্মসূচি গ্রহণ করেছে, এগুলো যাতে সঠিকভাবে বাস্তবায়ন করা যায়। বিভিন্ন ব্যাংক থেকে যাতে মানুষ ভারত সরকারের কর্মসূচির অধীনে সহজেই ঋণ পেতে পারেন, সেজন্য ব্যাংক কর্মকর্তাদের বিশেষ উদ্যোগ নিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, মে ৭, ২০২৩ 
এসসিএন/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।