ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ফ্রিজ-টিভির মতো ভারতে কিস্তিতে বিক্রি হচ্ছে আম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
ফ্রিজ-টিভির মতো ভারতে কিস্তিতে বিক্রি হচ্ছে আম

কলকাতা: পাকা আমের গন্ধের কথা ভাবলে হারিয়ে যান না এমন বেরসিক বোধহয় কমই আছে। আর সেই আম যদি হয় আলফানসো, তাহলে তো সোনায় সোহাগা।

মৌসুমের এই প্রথম ফলে ভাগ বসাতে মন চাইলেও পকেট অনুমোদন করে না অনেক ভারতীয়র। আর ঠিক এমন সময় আমপ্রেমীদের পাশে পেতে অভিনব উদ্যোগ নিয়েছেন ভারতের পুনের এক আম ব্যবসায়ী।

ফ্রিজ ও টিভি কেনার মতো করে কিস্তিতে আম খাওয়ানোর সুযোগ করে দিয়েছেন ওই ব্যবসায়ী।

গৌরব সানস নামে ওই ব্যবসায়ী জানান, তার মনে হয়েছিল ভারতে ফ্রিজ, এয়ারকন্ডিশনার বা মোবাইলফোন ও টিভি যদি কিস্তিতে কেনা যায় তাহলে আমই বা কেনা যাবে না কেন! 



ভারতে আমের মধ্যে সেরা বলে বিবেচিত হয় দেবগড় এবং রত্নাগিরির আলফানসো আম। মহারাষ্ট্রের দেবগড় এবং রত্নগিরিতে মূলত এ আমের ফলন হলেও এর মূল অংশ রপ্তানিতে চলে যায়। কিন্তু এর অস্বাভাবিক স্বাদ ও কম উৎপাদনের কারণে অনেক সময় সাধারণ মানুষের নাগালের বাইরে থাকে এই আম। খুচরা বাজারে ওই আমের বর্তমানমূল্য ডজন প্রতি ৮শ থেকে ১ হাজার ৪শ রুপি। ফলে এই আম খাওয়ার আগে একবার ভাবতে হবে গরিব এবং মধ্যবিত্তদের।
কিন্তু গৌরবের এই উদ্যোগের পর ধার করে আম খেতে পারবেন ভেবে খুশি অনেকেই।

ফলের ব্যবসার সঙ্গে যুক্ত গৌরবের দাবি, তারাই ভারতে প্রথম কিস্তিতে ফল বিক্রি করছেন।  

তিনি বলেন, ভাবলাম যদি ফ্রিজ, টিভি ও এসি বা অন্যান্য ইলেকট্রনিক পণ্য ব্যাংক থেকে কিস্তিতে কেনা যায়, তাহলে আমই-বা নয় কেন?

এই আম কিনতে হলে গ্রাহকদের মানতে হবে দুটো শর্ত। এক, ক্রেডিট কার্ড থাকা জরুরি। দুই, অন্তত পাঁচ হাজার রুপির আম কিনতে হবে। গ্রাহকরা নিজের সুবিধামতো ৩, ৬ বা ১২ মাসের কিস্তিতে আম কেনার টাকা দিতে পারবেন। এর জেরে ভারতে প্রথমবার আম বিক্রি হচ্ছে কিস্তিতে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপিল ১১, ২০২৩
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।