ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গ থেকে হজযাত্রীদের প্রথম ফ্লাইট ২১ মে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
পশ্চিমবঙ্গ থেকে হজযাত্রীদের প্রথম ফ্লাইট ২১ মে  হজযাত্রীদের পুরনো ছবি

কলকাতা: চলতি বছরের ভারতে প্রথম হজযাত্রা শুরু হবে ২১ মে থেকে। শনিবার (৮ এপ্রিল) কেন্দ্রীয় হজ কমিটির পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

 

এবছর পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের আরও ১১টি এমবারকেশন পয়েন্ট থেকে একযোগে হজের জন্য উড়ান ছাড়বে বলে জানানো হয়েছে। সেই প্রেক্ষিতে ২১ মে কলকাতাসহ ভোপাল, দিল্লি, গোয়া, গুয়াহাটি, ইন্দোর, জয়পুর, রাচি, শ্রীনগর এবং বেনারস থেকে একইদিনে হজযাত্রার বিমান ছাড়বে।

এ বছর কলকাতা থেকে ১৪ হাজার ৪৬১ জন হজ সম্পন্ন করতে যাবেন। পশ্চিমবঙ্গ থেকেই যাবেন ১০ হাজার ৯৩৫ জন হজযাত্রী। বাকি হজযাত্রীরা যাবেন বিহার, আসাম, উড়িষ্যা, ত্রিপুরা এবং ঝাড়খন্ড থেকে। এ সমস্ত রাজ্যের হজযাত্রীদের কলকাতা থেকেই বিমান ধরতে হবে।

ভারতের কেন্দ্রীয় হজ কমিটির তরফে জানানো হয়েছে, এবছর পশ্চিমবঙ্গ বাদে ভোপাল থেকে ২ হাজার ৮০০, দিল্লি থেকে ১৮ হাজার ৭০০, গোয়া থেকে ৩ হাজার ৫০০, গুয়াহাটি থেকে ৬ হাজার, ইন্দোর থেকে ৩ হাজার ১০০, জয়পুর থেকে ৫ হাজার ৫০০, লখনৌ থেকে ১১ হাজার, রাঁচি থেকে ২ হাজার ৪০০, শ্রীনগর থেকে ১১ হাজার ৫০০ এবং বেনারস থেকে ২ হাজার ৬০০ জন হজ সম্পন্ন করতে যাবে। ভারত থেকে সরকারিভাবে ৮১ হাজার ৫৬১ হজ করতে যাবেন।

কলকাতায় অবস্থিত পশ্চিমবঙ্গ হজ কমিটির কার্যনির্বাহী অধিকারী মো. নকি জানিয়েছেন, কলকাতা থেকে হজ যাত্রার প্রথম বিমান আগামী ২১ মে ছাড়বে। প্রথম পর্যায় ৬ জুন পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, আসাম, উড়িষ্যা, ত্রিপুরা এবং ঝাড়খণ্ডের হজযাত্রীরা পশ্চিমবঙ্গ হয়ে হজ করতে যাবেন। এ বছর পশ্চিমবঙ্গসহ ৫ রাজ্যের হজযাত্রীরা প্রথমে জেদ্দায় পৌঁছাবেন। এরপর হজ সমাপন শেষে সকলে মদিনা থেকে ভারতে ফিরে আসবে।  

রোবাবার (৯ এপ্রিল) মো. নকি আরও জানান, এ বছর দ্বিতীয় পর্যায় অর্থাৎ হজ সম্পন্ন করে ৩ জুলাই থেকে হজযাত্রীরা দেশে ফিরবেন। দ্বিতীয় পর্যায়ের শেষ বিমান ছাড়বে ২ আগস্ট।

নকি জানান, মার্চ মাস জুড়ে হজযাত্রীদের বিমানে ওঠা থেকে হজ সম্পন্ন করে ঘরে ফেরা পর্যন্ত কি কি করণীয় সেসব বিষয় প্রশিক্ষণ শিবিরে প্রজেক্টরের মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে। এতে প্রত্যেক হজযাত্রী উপকৃত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ০৯ এপিল, ২০২৩
ভিএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।