ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় বাজেট বাস্তবমুখী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুন ৯, ২০২২
বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় বাজেট বাস্তবমুখী ...

চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের ইতিহাসে এই বাজেটটি সবচেয়ে বড় আকারের। এই বাজেটে কোভিড-১৯ অমানিশা থেকে বেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের প্রত্যয় ব্যক্ত হয়েছে।

সর্বোপরি রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা পৃথিবীতে যখন বৈশ্বিক অর্থনৈতিক মন্দাভাবের কারণে আমদানি নির্ভরতা কমিয়ে জাতীয় উৎপাদনকে প্রাধান্য দিয়ে যে বাজেট ঘোষিত হয়েছে তা বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় বাস্তবমুখী।

এ বাজেটেই মহামারি ও যুদ্ধের কারণে মুল্যস্ফীতি হ্রাস, বিনিয়োগ বাড়ানো, প্রধানমন্ত্রীর ঘোষিত কোভিড-১৯ প্যাকেজের বাস্তবায়ন, উৎপাদন বাড়াতে সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুর্নবাসন ও ব্যাপক কর্মসৃজন, শিক্ষা-দক্ষতা, মানবসম্পদ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বলয় ও সম্প্রসারণ এবং নিম্নআয়ের বিনা বা স্বল্পমূল্যে খাদ্য বিতরণসহ মানব কল্যাণমুখী খাতগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০২২-২৩ অর্থবছরে বাজেটকে স্বাগত জানিয়ে মিছিলপূর্ব এক সমাবেশে এ কথা বলেন।  

তিনি বলেন, সঙ্গত কারণে এই বাজেটকে উচ্চবিলাসী বলে দেখার অবকাশ নেই এবং সামগ্রিক বিবেচনায় এই বাজেট আমাদের প্রতিকূল অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর বাস্তবমুখী বাজেট। যা চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিকে প্রাণিত করবে।

মাহতাব উদ্দিন চৌধুরীর নেতৃত্বে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয় থেকে বেরিয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে ফিরে আসে। বাজেটকে স্বাগত জানিয়ে অনুষ্ঠিত মিছিলে অংশগ্রহণ করেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, মেয়র এম রেজাউল করিম চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, অর্থ সম্পাদক আবদুচ ছালাম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী এবং শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।