ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুশফিকের পর পাঁচ হাজারি ক্লাবে তামিম

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুন ১৬, ২০২২
মুশফিকের পর পাঁচ হাজারি ক্লাবে তামিম

মাইলফলকটা তারই আগে ছোঁয়ার সম্ভাবনা ছিল বেশি। কিন্তু তাকে টপকে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজারি ক্লাবে ঢুকেন মুশফিকুর রহিম।

ড্রেসিং রুমে দাঁড়িয়ে সেদিন হাততালি দিয়েছিলেন তামিম ইকবাল। এবার ওই মাইলফলকটি ছুঁলেন তিনিও।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট খেলতে নামার আগে পাঁচ হাজার রান করতে তামিমের দরকার ছিল ১৫২ রান। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৩৩ রান করেন তামিম। আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগই পায়নি বাংলাদেশ।  

বাকি থাকা ১৯ রান এরপর ঢাকা টেস্টেও করতে পারেননি তামিম, অবশেষে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছুঁলেন কাঙ্ক্ষিত মাইফলক। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালে টেস্ট অভিষেক হয়েছিল তামিমের। আজকের আগে খেলা ৬৭ ম্যাচের ১২৮ ইনিংসে ১০টি সেঞ্চুরি ও ৩১টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৮১ রান করেছেন তিনি।

মুশফিক-তামিমের পর বাংলাদেশের পক্ষে টেস্টে তৃতীয় সর্বোচ্চ রান সাকিব আল হাসানের। ৬০ টেস্টের ১১০ ইনিংসে ৪০৫৫ রান করেছেন এই অলরাউন্ডার।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ১০৫ রানের ইনিংস খেলার পথে পাঁচ হাজারি ক্লাবে ঢুকেন মুশফিক। মাইলফলক স্পর্শ করতে তার দরকার ছিল ৬৮ রান। বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান এখন মুশফিকের। ৮১ ম্যাচের ১৪৯ ইনিংসে আটটি সেঞ্চুরি ও ২৫টি হাফ-সেঞ্চুরিতে ৫০৩৭ রানের মালিক তিনি।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।