ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

ক্রিকেট

দেখে নিন র‌্যাংকিংয়ে কার কি অবস্থান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
দেখে নিন র‌্যাংকিংয়ে কার কি অবস্থান

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বাংলাদেশের ভরাডুবিতেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন লিটন দাস ও মুশফিকুর রহিম। এবার সেটার ফল পেলেন এ দুই ব্যাটার।

সম্প্রতি আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে এগোলেন লিটন ও মুশফিক।

বুধবার (১ ডিসেম্বর) আইসিসির হালনাগাদকৃত টেস্ট র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটার লিটন দাস। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো এ ব্যাটার ২৪ ধাপ এগিয়ে ক্যারিয়ের সেরা ৩১তম স্থানে অবস্থান করছেন। তাছাড়া প্রথম ইনিংসে ৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলে র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। ২৪তম স্থানে রয়েছেন তিনি।

ব্যাট হাতে লিটন-মুশফিকের দারুণ পারফরম্যান্সের পাশাপাশি বল হাতে আলো ছড়িয়েছেন তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে ১১৬ রান খরচায় সাত উইকেট শিকার করে কয়েকটি রেকর্ড গড়েছেন তিনি। যেটি ছিল বাংলাদেশের হয়ে পাকিস্তানের বিপক্ষে সেরা বোলিং ফিগার। দারুণ এই পারফরম্যান্সে র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে ২৩ নম্বরে অবস্থান করছেন বাঁহাতি এই স্পিনার।

টাইগারদের টেস্ট অধিনায়ক ব্যাট হাতে ভালো কিছু করতে না পারায় ৫ ধাপ পিছিয়েছেন। তার সঙ্গে ৩ ধাপ করে পিছিয়েছেন ইনজুরির কারণে চট্টগ্রাম টেস্টে না খেলা সাকিব আল হাসান ও তামিম ইকবাল। নিষ্প্রভ বোলিংয়ের কারণে র‌্যাংকিংয়ে পিছিয়েছেন আবু জায়েগ রাহি ও মেহেদি হাসান মিরাজও।

এদিকে পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ও শ্রীলঙ্কার ব্যাটসম্যান দিমুথ করুণারত্নের উন্নতি হয়েছে। চট্টগ্রাম টেস্টে ৭ উইকেট নিয়ে শাহিন তিন ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে উঠেছেন। পাকিস্তানের আরেক পেসার হাসান আলী ক্যারিয়ার সেরা হয়ে উঠে এসেছেন ১১তম স্থানে।

ভারতের বিপক্ষে কানপুর টেস্টের দুই ইনিংসেই ৩টি করে উইকেট পাওয়া নিউজিল্যান্ডের ফাস্ট বোলার কাইল জেমিসন ছয় ধাপ এগিয়ে উঠে এসেছেন ৯ নম্বরে।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে করুনারত্নের পাশাপাশি সেরা দশে এসেছেন কিউই টম ল্যাথামও। গল টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসে ১৪৭ ও ৮৩ রানের দুই ইনিংসে করুনারত্নেকে চার ধাপ এগিয়ে উঠিয়ে এনেছে ৭ নম্বরে, যা শ্রীলঙ্কান ব্যাটসম্যানের ক্যারিয়ার সেরা অবস্থানের চেয়ে এক ধাপ নিচে।

এছাড়া ভারতের বিপক্ষে টেস্টে দুই ইনিংসেই ল্যাথামের দুটি ফিফটি (৯৫ ও ৫২) তাঁকে উঠিয়ে এনেছে ৯ নম্বরে, আগের র‍্যাঙ্কিংয়ের চেয়ে এগিয়েছেন পাঁচ ধাপ।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa