ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১৫০ টেস্টের এলিট ক্লাবে যোগ দিচ্ছেন অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
১৫০ টেস্টের এলিট ক্লাবে যোগ দিচ্ছেন অ্যান্ডারসন জেমস অ্যান্ডারসন-ছবি:সংগৃহীত

দীর্ঘ ইনজুরি থেকে ফিরে ইংল্যান্ড দলে যুক্ত হয়েছেন জেমস অ্যান্ডারসন। যেখানে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) থেকে বক্সিং-ডে টেস্টের মধ্যদিয়ে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। আর এই টেস্টে খেলতে নামলেই নিজের নামের পাশে দারুণ এক কীর্তি লিখবেন ইংলিশ ফাস্ট বোলার অ্যান্ডারসন।

সেঞ্চুরিয়নের এই টেস্টে নিজের ক্যারিয়ারের ১৫০তম ম্যাচ খেলবেন ডানহাতি অ্যান্ডারসন। সেই সঙ্গে তিনি টেস্ট ক্রিকেটারদের এলিট ক্লাবে যোগ দেবেন।

যে তালিকায় নাম রয়েছে শচীন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ ও জ্যাক ক্যালিসদের মতো তারকাদের।

সাদা পোশাকের ইতিহাসে নবম ক্রিকেটার হিসেবে ১৫০ টেস্ট খেলবেন অ্যান্ডারসন। আর অ্যালিস্টার কুকের পর দ্বিতীয় ইংলিশ হিসেবে এই মাইলফলকে পা রাখবেন তিনি।

এ তালিকায় সবচেয়ে বেশি ২০০টি টেস্ট খেলে সবার ওপরে রয়েছেন ভারতীয় কিংবদন্তি শচীন। সমান ১৬৮টি করে ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও ওয়াহ যথাক্রমে দুই ও তিনে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ড লেজেন্ড ১৬৬ টেস্ট খেলে চারে আছেন।

ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ন চন্দরপল ও ভারতের রাহুল দ্রাবিড় সমান ১৬৪ টেস্ট খেলে পাঁচে ও ছয়ে রয়েছেন। অ্যালিস্টার কুক ১৬১ টেস্ট খেলে সাত আর অস্ট্রেলিয়ান অ্যালান বর্ডার ১৫৬ টেস্টে আটে আছেন। আর অ্যান্ডারসন ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ১৪৯ টেস্ট খেলে পরের অবস্থান।

২০০৩ সালে সাদা পোশাকে ইংল্যান্ডের জার্সিতে অভিষেক হওয়ার পর এখনও দাপটের সঙ্গেই খেলছেন অ্যান্ডারসন। যেখানে এখন পর্যন্ত ১৪৯ টেস্টে ইংলিশ রেকর্ড ৫৭৫টি উইকেট নিয়েছেন। প্রতিটি উইকেট পেতে তিনি ২৬.৯৪ রান খরচ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।