ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাট দিয়ে টস করে সমালোচনায় বিগ ব্যাশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
ব্যাট দিয়ে টস করে সমালোচনায় বিগ ব্যাশ বিগ ব্যাশ। ছবি: সংগৃহীত

১৪১ বছরের ক্রিকেট ইতিহাসে এমন কাণ্ড ঘটিয়ে সবাইকে চমকে দেওয়ারই পরিকল্পনা ছিলো বিগ ব্যাশ কর্তৃপক্ষের। কিন্তু হয়ে গেলো হিতে বিপরীত। ক্রিকেট ম্যাচের শুরুতে কয়েনের পরিবর্ততে প্রথমবারের মতো ব্যাট দিয়ে টস করার সিদ্ধান্ত নেয় বিগব্যাশ। বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সে পরিকল্পনার বাস্তাবায়নও হয়ে গেলো।

কিন্তু এমন কাণ্ডে বাহবার পরিবর্তে বেশ সমালোচনাই শুনতে হচ্ছে বিগ ব্যাশকে। এদিন ব্রিসবেন হিট বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্স ব্যাট দিয়ে টস করেই ঠিক হল, কোন দল আগে ব্যাট করবে।

বিগ ব্যাশের এই ম্যাচ ইতিহাসের সাক্ষী হয়েই রইল।  

ব্যাট শুন্যে ছুঁড়ে টস করলেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ম্যাথু হেডেন। কয়েনে মতো হেড বা টেইল না বলে এদিন বলতে হলো হিলস না ফ্ল্যাটস। এমন নতুন ধরনের টসে নিজেদের পক্ষে সাফাই গেয়ে বিগ ব্যাশের লিগ প্রধান কিম ম্যাকোনি বলেন, ‘আমরা জানি, অনেকেই এই পরিবর্তন পছন্দ করেননি। কিন্তু বলুন তো শেষবার কবে আপনারা টসের জন্য এমন অধীর আগ্রহে বসে ছিলেন?’ 

তবে তার এমন যুক্তি মানতে নারাজ অনেকেই। পাল্টা যুক্তি দিতেও অনেকে ছাড়েননি। কেউ কেউ যুক্তি দিয়ে বলেছেন, ব্যাট দিয়ে টসের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। ১০০ বারের মধ্যে ৯৫ বারই ব্যাটের একটা দিকই মাটিতে পড়বে। কারণ উঁচু দিকটি ভারী থাকে।

আবার কেউ কেউ লেখেন, ক্রিকেট ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত টস। বিগ ব্যাশ সেই ঐতিহাসিক টসকে এভাবে নিজেদের মতো করে ভাঙতে পারে না। তারা এক কথায় ক্রিকেট ঐতিয্যকেই অপমান করল।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।