ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোটরেলের এ কেমন উদযাপন?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
কোটরেলের এ কেমন উদযাপন? লিটনকে আউট করে মিলিটারি কায়দায় স্যালুট করছেন কোটরেল-ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ঢাকা: ক্যারিবীয় বোলারদের ওপর স্টিম রোলার চালানো ব্যাটসম্যান লিটন দাসকে ৬০ রানে বোল্ড আউট করেই সামরিক বাহিনীর সদস্যদের মতো লেফট রাইট করে কিছুটা এগিয়ে এসে দাঁড়িয়ে একটা স্যালুট দিলেন শিলডন কোটরেল। অবশ্য উইকেট পাওয়ার পর সবসময়ই এভাবে উদযাপন করেন এই ক্যারিবীয় ফাস্ট বোলার। তাই বিষয়টিকে নতুন না বলাই শ্রেয়।

কিন্তু কেন তিনি এভাবে উদযাপন করেন? উদযাপনের তো কত রকমফের আছে। এর পেছনের গল্প হলো, তিনি জ্যামাইকার সামরিক বাহিনীর সাবেক সৈনিক।

বাহিনীর কর্মরত সহকর্মীদের প্রতি সম্মান জানাতেই তার এই উদযাপন।

তবে যাকে আউট করে তিনি উদযাপনটি করেছেন তার বিদায়ে তার উচ্ছাস হয়তো এদিন কিছুটা বেশিই ছিল। কেননা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের হয়ে এই লিটনই ইনিংসের শুরু থেকে ব্রাথওয়েটদের বোলিং লাইনআপ ভাঙার উল্লাসে মেতে উঠেছেন।  

লিটনের খাপখোলা তলোয়ারসম ব্যাটিংয়ের চার-ছয়ের পসরা সাজিয়ে পাওয়ার প্লেতে ৬১ রানের কাঙ্খিত সংগ্রহ পেয়েছে স্বাগতিক শিবির। যা টাইগারদের পথ দেখাচ্ছে বড় সংগ্রহের। দিন শেষে যা হতে পারে লাল-সবুজের সিরিজে ফেরার অনুঘটকও।

ওশানে টমাস, শেলডন কোটরেল, ফ্যাবিয়েন অ্যালেন, কার্লোস ব্র্যাথওয়েটদের কচুকাটা করে ২৬ বলে লিটন তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি ফিফটি। ৫৩ রানে অবশ্য একবার জীবন পেয়েছেন। ১০ ওভারে কিমো পলের অফস্ট্যাম্পের বাইরের বলটি এক্সট্রা কাভার অঞ্চলে তুলে দিয়েছিলেন। ভাগ্য দেবীর প্রসন্ন দৃষ্টি থাকায় ক্যাচটি তালুবন্দি করতে পারেননি ড্যারেন ব্র্যাভো।

তাতে সম্ভাবনা তৈরী হয়েছিল প্রথম সেঞ্চুরির। সতর্ক ব্যাটে অবশ্য সেপথেই হাঁটছিলেন। কিন্তু আচমকা পা হড়কালেন এই ক্ল্যাসিক ডানহাতি। দ্বাদশ ওভারে কোটরেলের শেষ ফুলার লেংথ ডেলিভারিটি পিচআপের পর স্কিড করে ভেতরে ঢুকলে স্ট্যাম্প ভেঙে যায় লিটনের। তাতে ৬০ রানে তার ইনিংসের এপিটাফ লেখা হয়ে যায়। বিধ্বংসী ইনিংসটি সাজাতে তিনি হাঁকিয়েছেন ৬ চার ও ৬ ছক্কা। বল খেলেছেন ৩৪টি। স্ট্রাইক রেট ১৭৬.৬৭।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।