ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

জাতীয় ক্রি‌কেট দলের জার্সিতে ইউনিসেফের লোগো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৮
জাতীয় ক্রি‌কেট দলের জার্সিতে ইউনিসেফের লোগো জাতীয় ক্রি‌কেট দলের জার্সিতে ইউনিসেফের লোগো-ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ ক্রি‌কেট বোর্ডের আন্তর্জাতিক চ্যারিটি অংশীদার হিসেবে মনোনীত হয়েছে ইউনিসেফ। এই লক্ষ্যে বিসিবির সঙ্গে আন্তর্জাতিক শিশু সংস্থাটি দুই বছরের একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তির শর্ত অনুযায়ী এখন থেকে ইউনিসেফের লোগো বাংলাদেশ জাতীয় ক্রি‌কেট দলের (পুরুষ, নারী ও অনূ-১৯) জার্সিতে শোভা পাবে। এবং সব ছেলে মেয়ের জন্য খেলাধুলার অধিকার প্রতিষ্ঠা করতে প্রচেষ্টার অংশ হিসেবে, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী মেয়েদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে ইউনিসেফ বিসিবি'র ক্রি‌কেট উন্নয়ন কার্যক্রমে সহায়তা দেবে।

এই প্রথম মা ও শিশুর প্রতীক সম্বলিত এই লোগো  আন্তর্জাতিক কোনো ক্রি‌কেট দলের জার্সিতে স্থান পেতে যাচ্ছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থাটির জন্য নিঃসন্দেহে এটি একটি মাইলফলক।

বুধবার (১২ডিসেম্বর) দুপুরে বিসিবি কার্যালয়ে এই চুক্তিতে স্বাক্ষর করেন বিসিবি সিইও নিজাউদ্দিন চৌধুরী সুজন ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জাতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

বেগবেদার বলেন, বাংলাদেশ ক্রি‌কেটের জন‌প্রিয়তার কারণে এই অংশীদারিত্বকে ঘিরে আমাদের উচ্চাশা রয়েছে। অতীতে বিভিন্ন সময়ে বিসিবি ও  ইউনিসেফের মধ্যকার বেশ কিছু সহযোগিতামূলক কার্যক্রম সফল হয়েছে। তবে এই অংশীদারিত্বের  আওতায় আমরা ক্রি‌কেটের মাধ্যমে অনেক বেশি সুবিধাবঞ্চিত শিশুর কাছে পৌঁছাতে এবং তাদের ক্ষমতায়ন করতে পারবো বলে আশা করি।

শিশু অধিকার সম্পর্কিত বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ২০০৬ সাল থেকে বাংলাদেশ ক্রি‌কেট বোর্ডের পাশাপাশি জাতীয় ক্রি‌কেট দলের খেলোয়াড়দের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে ইউনিসেফ। বিসিবির মাধ্যমে সংস্থাটি আইসিসি'র বেশ কিছু আয়োজনেও সম্পৃক্ত ছিল। সেগুলোর ম‌ধ্যে উল্লেখযোগ্য, আইসিসি বিশ্বকাপ ২০১১, আইসিসি নারী বিশ্বকাপ বাছাই ২০১১, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ সহ আরো বেশ কয়েকটি আয়োজন।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, ১২ ডিসেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।