ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ত্রিদেশীয় সিরিজ শেষে কেমন হবে র‍্যাংকিং

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৮
ত্রিদেশীয় সিরিজ শেষে কেমন হবে র‍্যাংকিং ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ত্রিদেশীয় সিরিজ দিয়ে বছরের প্রথম মাঠে নামছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। আগামী ১৫ জানুয়ারি থেকে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে এই সিরিজটি। এই সিরিজের মধ্যদিয়ে আবার তিন দেশই র‍্যাংকিংয়ে পয়েন্ট বাড়ানোর সুযোগ পাবে।

ওয়ানডে র‍্যাংকিংয়ের বাংলাদেশের বর্তমান অবস্থান সপ্তম। যেখানে টাইগারদের রেটিং পয়েন্ট ৯২।

আর বাংলাদেশের ঠিক পরের স্থানে থাকা শ্রীলঙ্কা পয়েন্ট ৮৪। তার মানে অষ্টম দল হিসেবে অংশ নেবে শ্রীলঙ্কা। পাশপাশি ৫২ পয়েন্ট নিয়ে জিম্বাবুয়ে আছে দশম স্থানে।

ত্রিদেশীয় এই সিরিজে স্বাগতিক বাংলাদেশের সামনে সর্বোচ্চ ৯৫ পয়েন্ট নিয়ে শেষ করার সুযোগ থাকছে। ৮৭ পয়েন্ট নিয়ে শেষ করতে পারে শ্রীলঙ্কা। আর জিম্বাবুয়ের ক্ষেত্রে ৬১ হতে পারে।  

রেটিং পয়েন্ট বেড়ে যাওয়ার পরও অবশ্য কোনো দলেরই নেই র‍্যাংকিং উন্নতির খুব একটা সুযোগ। তবে বাংলাদেশ যদি বাজে খেলে আর শ্রীলঙ্কা পূর্ণাঙ্গ পায় সাফল্য, সেক্ষেত্রে হতে পারে অন্যরকম কিছু।

যদি শ্রীলঙ্কা ত্রিদেশীয় সিরিজের সবগুলো ম্যাচ জিতে এবং বাংলাদেশ সবগুলো ম্যাচ হারে, তবে বাংলাদেশের রেটিং পয়েন্ট কমে চলে আসতে পারে ৮৪’তে। সেক্ষেত্রে লঙ্কানদের কাছে টেবিলের সপ্তম স্থান হারাতে হবে সাকিব-তামিমদের।  

অন্যদিকে শ্রীলঙ্কার সবকটি ম্যাচ হারলে রেটিং পয়েন্ট ৮১ এবং জিম্বাবুয়ের ক্ষেত্রে ৫১ হবে।  তবে এতে করে স্থান পরিবর্তন হওয়ার সুযোগ থাকছে বললেই চলে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ০৬ জানুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।