ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কেন্দ্রীয় চুক্তির শীর্ষ অবস্থান হারাচ্ছেন ধোনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৮
কেন্দ্রীয় চুক্তির শীর্ষ অবস্থান হারাচ্ছেন ধোনি ছবি: সংগৃহীত

নতুন বছর ৩৬ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনির জন্য খুব ভালো খবর বয়ে আনছে না! ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে কেন্দ্রীয় চুক্তির শীর্ষ পজিশন হারাতে যাচ্ছেন সাবেক অধিনায়ক।

বিসিসিআই’র নতুন সেন্ট্রাল কন্ট্রাক্টে চারটি গ্রেড দেখা যেতে পারে। টপ ক্যাটাগরি ‘এ প্লাস’।

সব ফরমেটে খেলা নিয়মিত ক্রিকেটারদের এখানে অন্তর্ভুক্ত করা হবে। সেক্ষেত্রে ২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেওয়া ধোনি অবনমনে বাধ্য হতে পারেন।

বর্তমান কেন্দ্রীয় চুক্তির ক্যাটাগরি তিনটি। ‘এ’, ‘বি’ ও ‘সি’। ‘এ’ গ্রেডে থাকা সাত ক্রিকেটারের একজন ধোনি। বার্ষিক ২ কোটি রুপি পারিশ্রমিক পান তিনি। অন্য দুই ক্যাটাগরির বেতনের অঙ্ক যথাক্রমে ১ কোটি ও ৫০ লাখ রুপি।

প্রস্তাবিত নতুন স্ট্রাকচারে রাখা চারটি ক্যাটাগরি হচ্ছে ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’, ও ‘সি’। এটি তৈরি করেছে বিসিসিআই’র প্রশাসক কমিটি। গত নভেম্বরে বেতন বৃদ্ধি ও ব্যস্ত ক্রিকেট সূচি নিয়ে কমিটি প্রধান বিনোধ রায়য়ের সঙ্গে সাক্ষাৎ করেন অধিনায়ক বিরাট কোহলি, ধোনি ও কোচ রবি শাস্ত্রি।

সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেট টিমে অনিয়মিত হয়ে পড়া রবিচন্দ্রণ অশ্বিন ও রবিন্দ্র জাদেজা শুধুমাত্র টেস্টে অপরিহার্য অবস্থান ধরে রেখেছেন। তা সত্ত্বেও র‌্যাংকিং বিবেচনায় তারাও ‘এ প্লাস’ ক্যাটাগরিতে জায়গা করে নিতে পারেন।

যাই হোক, কোনো কিছুই এখনো চূড়ান্ত নয়। প্রশাসক কমিটির প্রস্তাব হাতে পাওয়ার পর তা সতর্কতার সঙ্গে পর্যালোচনা করে প্রতিক্রিয়া জানাবে বিসিসিআই। নতুন কেন্দ্রীয় চুক্তিতে কোহলিদের বেতন দ্বিগুণ হওয়ার সম্ভাবনার কথা আগেই সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ভারতীয় ক্রিকেটে বেতন বাড়ানোর দাবি নতুন কিছু নয়। অনিল কুম্বলে কোচ থাকার সময় এই ইস্যুতে অভিযোগ করেছিলেন, আন্তর্জাতিক সমকক্ষদের মতো ভারতের ক্রিকেটাররা বিসিসিআই’র রাজস্ব আয়ের পর্যাপ্ত অংশ পান না।
ভারতীয় ক্রিকেটারদের বেতন আসে বোর্ডের মোট আয়ের একটা অংশ থেকে। বর্তমান কাঠামোতে ২৬ শতাংশ দেওয়া হয় ক্রিকেটারদের। এর মধ্যে ১৩ শতাংশ পান আর্ন্তজাতিক ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেটারদের ১০ শতাংশ এবং বাকিটা নারী ও যুব ক্রিকেটারদের জন্য বরাদ্দ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ৪ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।