ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

‘দেশের জন্য এমন ইনিংস খেলে তৃপ্তি পাচ্ছি’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
‘দেশের জন্য এমন ইনিংস খেলে তৃপ্তি পাচ্ছি’ সাকিব আল হাসান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দেশের জন্য ভালো কিছু করতে পেরে তৃপ্তি পাচ্ছেন টেস্টের দ্বিতীয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দ্বিতীয় দিন শেষে টাইগার এই তারকা এমনটি জানিয়েছেন।

দেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের টেস্ট ইনিংস খেলেছেন সাকিব। দিনের শুরুটা ছিল ব্যক্তিগত ৫ রানে নিয়ে।

দিন শেষে সাকিবের নামের পাশে ২১৭ রানের মহাকাব্যিক ইনিংস। ২৭৬ বলে ৩১টি চারের সাহায্যে তিনি এই স্কোর গড়েন।

দুর্দান্ত ইনিংস খেলার পথে মুশফিকের সঙ্গে গড়েছেন রেকর্ড গড়া ৩৫৯ রানের জুটি। ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ করেছে ৭ উইকেটে ৫৪২ রান।

দিনের খেলা শেষে সাকিব মুখোমুখি হন টিভি সাক্ষাৎকারে। সেখানেই তিনি জানান, ‘আমরা ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভালো করতে পারিনি। টেস্টে ভালো কিছু করাই আমাদের মূল টার্গেট ছিল। আমরা সেটা এখন পর্যন্ত পেরেছি। এমন ইনিংস আমার জন্য গুরুত্বপূর্ণ তো অবশ্যই, দেশের জন্যও তা গুরুত্বপূর্ণ। আর দেশের জন্য ভালো কিছু করায় তৃপ্তি পাচ্ছি। আমার ও মুশফিকের ইনিংসের সুবাদে আমরা এখন ভালো জায়গায় দলকে টেনে নিতে পেরেছি। এটাও আমাকে তৃপ্তি দিচ্ছে। আল্লাহর অশেষ রহমতে আমি এমন একটা ইনিংস খেলতে পেরেছি। ’

সাকিব আরও জানান, ‘প্রথম থেকেই আমাদের টার্গেট ছিল আমরা আমাদের মতো করে খেলবো। উইকেটও আমাদের সাহায্য করেছে। আমরা পরিকল্পনা মতোই এগিয়েছি। বলের ধরন বুঝে খেলার চেষ্টা করেছি। বারবার নিজেকে বুঝিয়েছি মাথা ঠান্ডা করে খেললে রান আসবেই। কিছু কিছু বল কঠিন ছিল। তবে, নিজেদের পরিকল্পনা গুলো কাজে লাগাতে পেরে ভালো লাগছে। ’

বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকান সাকিব। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে চোখ ধাঁধানো ব্যাটিংয়ে বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়ে গেছেন তিনি। ক্যারিয়ার সেরা ইনিংসে ২৫৩ বল মোকাবেলায় ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন সাকিব। তাতে ছিল ৩০টি চারের মার। এদিন বিশ্বের ১৪তম ক্রিকেটার হয়ে ৩ হাজার রান ও দেড়শ’ রানের মাইলফলক স্পর্শ করেন বাংলাদেশের এই ‘ক্রিকেট বিজ্ঞাপন’।

দলীয় ৫৩৬ রানের মাথায় নেইল ওয়াগনারের বলে বোল্ড হওয়ার আগে ২৭৬ বলে ২১৭ রানের অসাধারণ ইনিংস উপহার দেন সাকিব। এর আগে টাইগারদের হয়ে তামিম ইকবাল ও মুশফিকুর রহিম সাদা পোশাকে ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ১৩ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।