ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ব্যর্থতার দিনে নিগারই প্রাপ্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
ব্যর্থতার দিনে নিগারই প্রাপ্তি প্রথম ম্যাচের একটি দৃশ্য/ছবি: সংগৃহীত

সফরকারী দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৮৬ রানে হেরে সিরিজে ১-০ তে পিছিয়ে পড়েছে স্বাগতিক বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রোটিয়া প্রমীলাদের দেয়া ২৫২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টাইগ্রেসরা ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে করে ১৬৫ রান।

তবে এই ব্যর্থতার দিনেও প্রাপ্তি খুঁজে পেয়েছেন স্বাগতিক দলের দলপতি রুমানা আহমেদ। সতীর্থ নিগার সুলতানার অপরাজিত ৫৯ রানের ইনিংসটিকেই ব্যর্থতার দিনের একমাত্র প্রাপ্তি হিসেবে তার কাছে ধরা দিয়েছে।

অবশ্য এমন না ভাবার কোনো কারণও নেই। কারণ এটি নিগারের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক, তাও আবার শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  

আর তার ব্যাটে ভর করেই প্রতিপক্ষের বিপক্ষে কিছুটা হলেও প্রতিরোধ গড়তে পেরেছে বাংলাদেশ। তাই সতীর্থকে বাহবা দিতে এতটুকু দ্বিধায় ভুগলেন না রুমানা, ‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে এটা নিগারের প্রথম হাফ সেঞ্চুরি। কাজটি অতটা সহজ নয়। কিন্তু সে পেরেছে। ’

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে একথা বলেন রুমানা।
প্রথম ম্যাচের একটি দৃশ্য/ছবি: সংগৃহীতদক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। কেন? গণমাধ্যমের করা এমন প্রশ্নের জবাবে রুমানা জানান, ‘হোম সুবিধা নিতে চেয়েছিলাম। ভেবেছিলাম  প্রথম ইনিংসে বল একটু মুভ করবে। দ্বিতীয় ইনিংস খেলা সহজ হবে। অল্প রানে ওদের  অলআউট করে অনায়াসে সেটি তাড়া করার পরিকল্পনা ছিল। কিন্তু সেটা পারিনি, কেননা এতে বাতাসের একটা ভূমিকা আছে। প্রচুর বাতাস ছিল। তাই বোলিং করতে সমস্যা হয়েছে। ’
 
তবে সিরিজের প্রথম ম্যাচ হেরে গেলেও ভুল শুধরে দ্বিতীয় ওয়ানডে দিয়েই সিরিজে ফিরতে চাইছেন রুমানা, ‘আমরা ইতিবাচক। ভুলগুলো শুধরে ফিল্ডিং আরও ভালো করে ওদের ব্যাটিংটা আটকানোর চেষ্টা করব। ’

শনিবার (১৪ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মোকাবেলা করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ১২ জানুয়ারি ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।