ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

সাকিব ও মোস্তাফিজে সতর্ক কিউই কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
সাকিব ও মোস্তাফিজে সতর্ক কিউই কোচ বাঁ থেকে-সাকিব, মোস্তাফিজ ও হেসন

বাংলাদেশ তথা ক্রিকেট বিশ্বে বর্তমানে সবচেয়ে দুর্দান্ত পেসারের নাম মোস্তাফিজুর রহমান। পাশাপাশি দীর্ঘ সময় ধরে বিশ্বব্যাপী অলরাউন্ডারের ভূমিকায় শাসন করে আসছেন সাকিব আল হাসান। আর টাইগারদের চলমান নিউজিল্যান্ড সফরে এই দুই তারকা ক্রিকেটারের ব্যাপারে বেশ সতর্ক কিউই কোচ মাইক হেসন।

ঢাকা: বাংলাদেশ তথা ক্রিকেট বিশ্বে বর্তমানে সবচেয়ে দুর্দান্ত পেসারের নাম মোস্তাফিজুর রহমান। পাশাপাশি দীর্ঘ সময় ধরে বিশ্বব্যাপী অলরাউন্ডারের ভূমিকায় শাসন করে আসছেন সাকিব আল হাসান।

আর টাইগারদের চলমান নিউজিল্যান্ড সফরে এই দুই তারকা ক্রিকেটারের ব্যাপারে বেশ সতর্ক কিউই কোচ মাইক হেসন।

নিউজিল্যান্ডের স্থানীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে হেসন জানান, বিশ্ব ক্রিকেটে নতুন তারকা হয়ে উঠেছেন মোস্তাফিজ। আর বাঁহাতি স্পিনার ও মিডলঅর্ডারে কার্যকারী ব্যাটিংয়ে দুর্দান্ত সাকিব।

হেসন বলেন, ‘এ বছর মোস্তাফিজ আইপিএলে ঝড় তুলেছে আর ভবিষ্যতে সে ক্রিকেট বিশ্বের বড় তারকা। সে এখন‌ই ইনজুরি থেকে ফিরেছে। মাঠের খেলায় কেমন করবে সেটিই দেখা বিষয়। ’

তিনি আরও বলেন, ‘সাকিব বর্তমানে বিশ্বের দুই নম্বর সেরা ‍অলরাউন্ডার। তার বাঁহাতি স্পিন ও মিডঅর্ডারে ব্যাটিং খুবই ভয়ানক। ’

প্রায় দুই বছর পর বাংলাদেশ দল দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে দেশের বাইরে সফর করছে। সর্বশেষ ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ সফর করেছিল টাইগাররা। আর কিউইদের মাটিতে সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে সফর করেছিল দলটি। কিন্তু গত ওয়ানডে বিশ্বকাপে তাসমান পাড়ের দেশটিতেই দুটি ম্যাচ খেলেছিল মাশরাফিরা। ফলে লাল-সবুজের জার্সিধারীদের হালকা ভাবে নিতে চাইছেন না হেসন।

হেসন আরও যোগ করেন, ‘ঘরের মাঠে বাংলাদেশ দলটি দুর্দান্ত। আর দেশের বাইরে গত বিশ্বকাপেও ভালো করেছে দলটি। ওদের বিপক্ষে সর্বশক্তি দিয়ে মাঠে না খেললে যেকোনো দলকেই হারাতে পারবে এবং তা গত ৩-৪ বছরে দেখে আসছি’।

অস্ট্রেলিয়ার সিডনিতে দশ দিনের কন্ডিশনিং ক্যাম্প শেষে নিউজিল্যান্ডের অকল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ দল। ২২ ডিসেম্বর ওয়াঙ্গেরিতে নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ মাঠে নামবে টাইগাররা।  

আসন্ন নিউজিল্যান্ড সফরে কিউইদের বিপক্ষে তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি ও দু’টি টেস্ট ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের সিরিজ শুরু হবে একদিনের ম্যাচ দিয়ে। কিউইদের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৬ ডিসেম্বর প্রথম ওয়ানডের মধ্য দিয়ে। সিরিজের বাকী দু’টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে একই মাসের ২৯ ও ৩১ তারিখ নেলসনে।

দু’দিন বিরতির পর ৩ তারিখ থেকে শুরু হবে দু’দলের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ। আগামী বছরের ৬ ও ৮ জানুয়ারি যথাক্রমে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচগুলো।  

পরবর্তীতে ১২-১৬ জানুয়ারি ওয়েলিংটনে স্বাগতিক নিউজিল্যান্ড ও সফরকারী বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্টের পর ২০-২৪ জানুয়ারি ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলার মধ্য দিয়ে শেষ হবে বিদেশের মাটিতে বাংলাদেশের বহু প্রতীক্ষিত সিরিজটি।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।