ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তিনি সবার ‘খালু’

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
তিনি সবার ‘খালু’ ছবি: মানজারুল ইসলাম/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম থেকে: নাম মোস্তাফিজুর রহমান। নামটি সীমাবদ্ধ শুধুমাত্র কাগজে কলমে।

কর্মস্থলের সবার কাছে তিনি ‘খালু’ নামে পরিচিত। ছোট, বড় সবাই তাকে খালু বলেই ডাকেন।

বয়সে ছোট, নিজের সমবয়সী কিংবা তারও বেশি বয়সী সংবাদকর্মী, বিসিবির পরিচালক কিংবা কর্মকর্তা-কর্মচারী সবার কাছ থেকে ‘খালু’ নাম শোনা এ মানুষটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া সহকারী মোস্তাফিজুর রহমান। ক্রীড়া সাংবাদিকদের কোনো সমস্যা হলেই একজন আরেকজনকে পরামর্শ দেন, খালুর কাছে যান।

৫৮ বছর বয়সী এই মানুষটি ১৯৯৬ সাল থেকে বিসিবির মিডিয়া সহকারী হিসেবে কাজ করে আসছেন। সেই থেকে আজ অবধি নিরলসভাবে কাজ করে চলেছেন। ক্রীড়া সাংবাদিক ছাড়াও বিসিবিতে যাদের যাওয়া-আসা তাদের সবার কাছ থেকে ‘খালু’ ডাক শুনেই তিনি অভ্যস্ত।

খালু ডাকের কারণ কি? জানতে চাইলে মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন,  ব্রাদার্স ইউনিয়নে সানাউল্লাহ নামে আমার এক ভাই ছিলো। তার ছেলে আমাকে খালু বলে ডাকে। তার কাছ থেকে সবার খালু হয়ে গেলাম।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে কর্মব্যস্ত হাসি-খুশি সদালাপি খালু জানান, তার গ্রামের বাড়ি সিলেট জেলার কুলাউড়ায়। লেখাপড়া ঢাকাতে। স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে ঢাকায় বসবাস করেন।

কতো খেলায় মিডিয়াকর্মীদের সঙ্গে থেকেছেন জানতে চাইলে তিনি বলেন, অন্তত তিনশ’। অনেকটা আবেগ তাড়িত হয়ে তিনি বলেন, এসব খেলার সময় মিডিয়াকর্মীদের সঙ্গে কাজ করতে করতে প্রায় সারা দেশের ৩০০-৩৫০ সাংবাদিকের নাম এবং তাদের কর্মস্থান আমার মুখস্থ  হয়ে গেছে। কেউ যদি মিডিয়া পরিবর্তন করে তাহলে আমাকে জানিয়ে দেয়।

বিসিবির মিডিয়া সহকারী হিসেবে কাজ করতে কেমন লাগে জানতে চাইলে তিনি বলেন, এটা অনেক আনন্দ ও গর্বের। কেননা মিডিয়ায় কাজ করে আমি সারাদেশের সাংবাদিকদের সঙ্গে এমনকি বিসিবির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মেলামেশার সুযোগ পাচ্ছি। এছাড়া বিভিন্ন খেলার সময় সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন কার্ড তৈরি করতে আমার খুব ভালো লাগে। যতোদিন বেঁচে থাকবো, ততোদিন মিডিয়ার সঙ্গেই থাকতে চাই।  

ক্রিকেট ভক্ত খালু জানান, বাংলাদেশ জিতলে সুখে কান্না আসে। বুকটা ভরে যায়।

তিনি বলেন, সব সাংবাদিকরাতো খালু ডাকেই। বিসিবির অনেক কর্মকর্তা যারা আমার চেয়ে বয়সে বড় তারাও খালু ডাকে। বিষয়টি আমার কাছে গর্বের মনে হয়। কেননা এটা শুধু ডাক নয় এতে ভালোবাসাও রয়েছে।

খালু প্রসঙ্গে খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহবুব আলম সোহাগ বাংলানিউজকে বলেন, খুলনায় খেলা পড়লে সবার আগে খালুর মুখ মনে পড়ে। তিনি সাংবাদিকদের যেকোনো সমস্যার সহজেই সমাধান দিতে পারেন। মিডিয়া বক্সে নিজ উদ্যোগেই সবার খোঁজ খবর নেন। বিসিবির সবার কাছে তিনি যেমন প্রিয় মানুষ তেমনি খুলনার সাংবাদিকদের কাছেও তিনি খুবই প্রিয় মানুষ।
 
বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।