ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুস্তাফিজের জোড়া আঘাত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
মুস্তাফিজের জোড়া আঘাত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

খুলনা থেকে: আগের ওভারে মাসাকাদজা ফিরে গেলে পরের ওভারে (১৯তম ওভারে) মুস্তাফিজুর রহমান প্রথম বলেই ফিরিয়ে দেন এলটন চিগুম্বুরাকে। জিম্বাবুয়ের দলপতিকে বোল্ড করার পরের বলে লুক জঙ্গোকেও বোল্ড করেন তিনি।

ফলে, ১৫৩ রানের মাথায় সফরকারীরা ৫ উইকেট হারায়।

ওয়ালটন টি-টোয়েন্টি সিরিজে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দুপুর তিনটায় মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। টাইগারদের হয়ে বোলিং উদ্বোধন করেন মাশরাফি বিন মর্তুজা। জিম্বাবুয়ের হয়ে ব্যাটিংয়ে ওপেন করতে আসেন ভুসি সিবান্দা এবং হ্যামিলটন মাসাকাদজা। প্রথম ওভার থেকে মাত্র দুই রান তোলে সফরকারী ওপেনাররা।

প্রথম দশ ওভারে সফরকারীদের ওপেনিং জুটি ভাঙতে পারেননি মাশরাফি, আল আমিন, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান আর মাহমুদুল্লাহ। ১২তম ওভারে সাকিবের শিকারে সাজঘরে ফেরেন ৪৬ রান করা ভুসি সিবান্দা। তামিম ইকবালের হাতে ধরা পড়ে বিদায় নেওয়ার আগে সিবান্দা ৩৯ বলে চারটি চার আর দুটি ছক্কায় তার ইনিংসটি সাজান। আউট হওয়ার আগে ওপেনিং জুটিতে মাসাকাদজাকে নিয়ে ১০১ রান তোলেন সিবান্দা।

জিম্বাবুয়ের দ্বিতীয় উইকেটের পতন ঘটে দলীয় ১২৭ রানের মাথায়। ৮ বলে ১৪ রান করে রানআউটের ফাঁদে পড়েন ম্যালকম ওয়ালার। ১৮তম ওভারে দলীয় ১৫০ রানের মাথায় হ্যামিলটন মাসাকাদজা ক্যারিয়ার সেরা ৭৯ রান করে সাজঘরে ফেরেন। রান আউট হওয়ার আগে ৫৩ বলে ৯টি চার আর দুটি ছক্কা হাঁকান তিনি।

এ ম্যাচের মধ্যদিয়ে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হলো শুভাগত হোম এবং নুরুল হাসানের। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দলে সুযোগ হয়নি ইমরুল কায়েস, আরাফাত সানি এবং আবু হায়দার রনির।

জিম্বাবুয়ের বিপক্ষে মোট পাঁচটি টি-টোয়েন্টি খেলেছে টাইগাররা। জয়ের পাল্লা লাল-সবুজদের দিকেই। তিনটি ম্যাচে জয়ের বিপরীতে বাকি দুটি ম্যাচে হেরেছে বাংলাদেশ।

আসন্ন বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের টাইটেল স্বত্ব পেয়েছে ওয়ালটন। সিরিজটির নাম দেওয়া হয়েছে, ‘ওয়ালটন টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে ২০১৬ পাওয়ার্ড বাই মার্সেল’। ১৭, ২০ ও ২২ জানুয়ারি দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ একই মাঠে গড়াবে। দুপুর ৩টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি ও স্টার স্পোর্টস-৪।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, শুভাগত হোম, সৌম্য সরকার, তামিম ইকবাল ও আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ে একাদশ: ভুসি সিবান্দা, হ্যামিলটন মাসাকাদজা, শেন উইলিয়ামস, পিটার মুর, সিকান্দার রাজা, ম্যালকম ওয়ালার, এলটন চিগুম্বুরা, ব্রায়ান ভিতোরি, ওয়েলিংটন মাসাকাদজা, লুক জঙ্গো ও গ্রায়েম ক্রেমার।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ১৫ জানুয়ারি ২০১৬
এমআর

** ১৭ ওভার শেষে জিম্বাবুয়ে ১৪৭/২
** সাকিবের শিকারে সাজঘরে সিবান্দা
** শিকারের অপেক্ষায় বাংলাদেশ
** ফিল্ডিংয়ে টাইগাররা
** টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।