ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ালটন টি-টোয়েন্টি সিরিজ

নয় বছর পর সেই একই মাঠে

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
নয় বছর পর সেই একই মাঠে ছবি: মানজারুল ইসলাম / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম থেকে: ২০০৬ সালের ২৮ নভেম্বর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। সেই ম্যাচের গুরুত্ব ছিলো দু’দলের কাছেই ব্যাপক।

ম্যাচটিতে বাংলাদেশ ৪৩ রানে হারায় জিম্বাবুয়েকে। টি-টোয়েন্টি সংস্করণে দুই দলেরই সেটি ছিল প্রথম ম্যাচ।

এরপর কেটে গেছে দীর্ঘ নয় বছর। কিন্তু খুলনার এ মাঠে অনুষ্ঠিত হয়নি আর কোনো টি-টোয়েন্টি ম্যাচ।

খুলনার শেখ আবু নাসের বিভাগীয় স্টেডিয়ামে শুক্রবার (১৫ জানুয়ারি) বিকেল ৩টায় ওয়ালটন টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। চার ম্যাচের এ সিরিজকে ঘিরে খুলনার ক্রিকেটপ্রেমীদের মধ্যে দেখা যাচ্ছে বাঁধভাঙা উচ্ছ্বাস।

সেই একই মাঠ, বাংলাদেশের প্রতিপক্ষ সেই জিম্বাবুয়ে। ২০০৬ সালের সেই প্রেক্ষাপট ২০১৬ সালে বদলে গেছে। বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজে জয়ের চেয়েও এখন দুই দলের বড় লক্ষ্য বিশ্বকাপের জন্য সেরা কম্বিনেশন খুঁজে পাওয়া।

সাধারণত বাংলাদেশের ‘লাকি গ্রাউন্ড’ বলা হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামকে। কিন্তু পরিসংখ্যান জানাচ্ছে, ‘পয়া’ ভেন্যুর তালিকায় শেখ আবু নাসের স্টেডিয়ামও ওপরের দিকেই রয়েছে। সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ এ মাঠে কখনো হারেনি।

খুলনায় খেলা চার ওয়ানডের চারটিতেই জিতেছে বাংলাদেশ। একমাত্র টি-টোয়েন্টিতেও জয়। সেটি ছিল আবার ক্রিকেটের ছোট সংস্করণে বাংলাদেশের প্রথম ম্যাচ। খুলনার মাটিতে অনুষ্ঠিত তিন ধরনের ক্রিকেটেরই স্বাদ পেয়েছে বাংলাদেশ। তিন টেস্টের একটিতে জয়, একটিতে হার। আর ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে স্মরণীয় ড্র-তো আছেই। এ মাঠে দেখা গেছে বেশকিছু বিশ্বরেকর্ডও। তাই তো খুলনার এ স্টেডিয়ামও টাইগারদের জন্য লাকি ভেন্যু।

আর এ কারণে খুলনাবাসীর মাঝে এ মাঠ নিয়ে রয়েছে একটা গর্ব। প্রবল আত্মবিশ্বাস আর চাপা অহংয়ের সেই জায়গা থেকেই শুক্রবার বিকেল ৩টায় রূপসা ও ভৈরব পাড়ে শুরু হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। নতুন বছরের প্রথম ম্যাচ তাই বলা যায় খুলনাবাসীসহ সবার চোখ এখন আবু নাসের স্টেডিয়ামের দিকে। সবাই মুখিয়ে আছেন মাশরাফি-সাকিব-মুস্তাফিজদের বছর শুরুর জয় দেখতে।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
এমআরএম/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।